Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সবাইকে সমান সুযোগ দিতে চান ট্রাম্প

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সব বিশ্বনেতার সঙ্গে শুভ সূচনার আশা প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ক্ষমতা গ্রহণের পর কাজের ক্ষেত্রে তিনি সবাইকেই সমান সুযোগ দিতে চান। মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিয়াসকে প্রদত্ত এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তিনি সবার সঙ্গে এক শুভ সূচনার প্রত্যাশা করছেন। তিনি বলেন, এখন পর্যন্ত আমার জানা মতে, সবার সামনেই আমার সঙ্গে কাজের সমান সুযোগ রয়েছে। এর আগে দ্য সানডে টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল এবং রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার কাছে বিশ্বাসযোগ্যতা হারিয়েছেন বলে উল্লেখ করেন। ওই বক্তব্যের পরপরই ট্রাম্প সবাইকে কাজের সমান সুযোগ দেওয়ার কথা জানালেন। সাক্ষাৎকারে ট্রাম্প পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো সম্পর্কে বলেন, আমি অনেক আগেই বলছি, ন্যাটোতে অনেক সমস্যা রয়েছে। প্রথমত, এটি অচল হয়ে গেছে, এই ধরনটা বহু বছরের পুরনো। দ্বিতীয়ত, এর সদস্য দেশগুলো নিজেদের ভাগের অর্থায়নটুকুও ঠিকমতো করছেন না। তিনি আরও বলেন, ন্যাটোর অনেক দেশই, নিজেদের ভাগের অনুদানটুকু দিচ্ছে না। আমার মতে, তা যুক্তরাষ্ট্রের প্রতি পক্ষপাতদুষ্ট।  
অপর এক খবরে বলা হয়, ডোনাল্ড ট্রাম্পের শপথের মূল প্রতিপাদ্য মেক আমেরিকা গ্রেট এগেইন। ২০১৩ সালের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট বারাক ওবামা শপথ নেওয়ার সময় মূল প্রতিপাদ্য ছিল ফেইথ ইন আমেরিকা’স ফিউচার। এটি হবে যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠান আর ডোনাল্ড ট্রাম্প ৪৫তম ব্যক্তি, যিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। এর আগে এফডি রুজভেল্ট, বারাক হোসেন ওবামা, জর্জ ওয়াকার বুশ (জর্জ বুশ জুনিয়র), উইলিয়াম জেফারসন ক্লিনটন (বিল ক্লিনটন), রোনাল্ড উইলসন রিগ্যান ও কয়েকজন নেতা একের অধিক মেয়াদে প্রেসিডেন্ট থাকায় ব্যক্তি হিসেবে ট্রাম্প হচ্ছেন ৪৫তম প্রেসিডেন্ট। আর ট্রাম্পের সরকার হবে দেশের ৫৮তম সরকার। উল্লেখ্য, ট্রাম্পের ক্ষমতা গ্রহণের নির্ধারিত সময় অনুযায়ী আজ শুক্রবার (২০ জানুয়ারি) স্থানীয় সময় ভোর ৬টায় নিরাপত্তা ফটকগুলো খুলে দেওয়া হবে। সকাল সাড়ে ৯টায় শুরু হবে কনসার্ট। ক্যাপিটল ভবনে মূল অনুষ্ঠান শুরু হবে সকাল ১১টায়। আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তর হবে দুপুরে। ডোনাল্ড ট্রাম্পকে শপথবাক্য পাঠ করাবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস। দ্য ইন্ডিপেন্ডেন্ট।          



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ