Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

আদর্শ সমাজ ও চরিত্রবান নাগরিক গঠনে কওমী মাদরাসা শিক্ষার বিকল্প নেই -আল্লামা সাইয়্যিদ আরশাদ মাদানী

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

সিলেট অফিস : আওলাদে রাসুল (সা.) আল্লামা সাইয়্যিদ আরশাদ মাদানী বলেছেন, যুগে যুগে ইসলামী শিক্ষা ব্যবস্থা বাধাগ্রস্ত হয়ে আসছে। সকল বাধার প্রাচীর ডিঙ্গিয়ে ইসলাম তার লক্ষপানে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন সময়ের সাহসী সন্তানরা সীমাহীন পরাকাষ্টার মাধ্যমে জাতির খেদমত আনজাম দিয়ে যাচ্ছেন। দেশের কওমী মাদরাসাসমুহ ইসলাম প্রিয় তৌহিদী জনতার সার্বিক সহযোগিতায় জাতির ঈমান আকিদা হেফাজতে অতন্ত্রপ্রহরীর ভ‚মিকা পালন করে যাচ্ছে। তিনি গত শনিবার রাতে জামিয়া মদীনাতুল উলুম দারুস সালাম খাসদবীর সিলেট এর ৩ দিনব্যাপী ৪০ সালা দস্তারবন্দী মহাসম্মেলনের শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। বিশেষ অতিথির বক্তব্যে হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা হাফিজ জুনায়েদ বাবুনগরী বলেন, মসজিদের দেশ এই সোনার বাংলায় জানাযার নামাজসহ পাঞ্জেগানা নামাজে যারা জাতির ইমামের দায়িত্ব পালন করছেন তাদের শতকরা ৯৯ ভাগ ইমাম কওমী মাদরাসার তৈরি। যারা কওমী মাদরাসাকে বরদাস্ত করতে পারে না, তারা মুসলমানের দেশে বসবাসের অধিকার রাখেনা। বিশেষ অতিথি হিসেবে বয়ান পেশ করেন মুফাসসিরে কুরআন মাওলানা তাফাজ্জুল হক হবিগঞ্জী, মাওলানা শাহ আব্দুল মতিন পীর সাহেব ঢালকানগর, মাওলানা আসগর হোসাইন লন্ডন, জামিয়া রাহমানিয়া ঢাকার প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক, শায়খুল হাদীস নুরুল ইসলাম খান, মাওলানা তাফাজ্জুল হক আজীজ। ৪০ সালা দস্তারবন্দী মহাসম্মেলনের শেষ দিনে ৪টি অধিবেশনে সভাপতিত্ব করেন যথাক্রমে জামেয়া মুহতামিম ও শায়খুল হাদিস হাফিজ মাওলানা মুফতি ওলিউর রহমান, জামেয়া আঙ্গুরা মুহাম্মদপুর মাদরাসার মহাপরিচালক মাওলানা শায়খ জিয়া উদ্দিন, রেঙ্গা মাদরাসার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, দারুস সালম মাদরাসা শিক্ষা সচিব মাওলানা মাহবুবুর রহমান। সম্মেলন উপস্থাপনায় ছিলেন যথাক্রমে সম্মেলন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মাওলানা মাশুক আহমদ সালামী, যুগ্ম আহŸায়ক প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, ফুযালা পরিষদের সভাপতি মাওলানা মুফতি জাকারিয়া, সেক্রেটারি হাফিজ মঞ্জুর আহমদ, মাওলানা আলী নূর, জামিয়ার শিক্ষক মাওলানা নিয়ামত উল্লাহ খাসদবিরী, মাওলানা হামিদুর রহমান আশরাফ ও মাওলানা আখতার হোসেন।
শেষ দিনে বয়ান পেশ করেন মাওলানা আব্দুল গনি হারিকান্দি, মাওলানা হেলাল আহমদ, শায়খুল হাদীস মাওলানা ইউসুফ আহমদ শ্যামপুরী, হাজী এমদাদ উল্লাহ, মাওলানা হাফিজ মহসিন আহমদ, মাওলানা মুসলেহ উদ্দিন রাজু, মাওলানা শায়খ আব্দুল করিম। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা রেজাউল করিম জালালী, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী প্রমুখ। সমাপনী দিবসে জামেয়ার ফাযিল ও হুফফাজদের দস্তারে ফযিলত প্রদান করেন প্রধান অতিথি আল্লামা সাইয়্যিদ আরশাদ মাদানী। দেশ-জাতির মঙ্গল ও কল্যাণ কামান করে মোনাজাত পরিচালনা করেন প্রধান অতিথি। মহাসম্মেলনে সমাপনী বক্তব্য রাখেন সম্মেলনের আহŸায়ক জামিয়ার প্রিন্সিপাল শায়খুল হাদীস মুফতি ওলিউর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ

৭ মার্চ, ২০২৩

আরও
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ