Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যমন্ত্রীর সাথে বিএমডিসির সাক্ষাৎ চিকিৎসকদের জন্য আচরণবিধি চূড়ান্ত দ্রুত পাঠানো হবে চিকিৎসকদের কাছে

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চিকিৎসকদের জন্য একটি আচরণবিধি চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই তা দেশের সকল চিকিৎসকের কাছে পাঠানো হবে। গতকাল বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) কার্যনির্বাহী কমিটির ৭ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে এসে এ তথ্য জানান। বিএমডিসির সভাপতি ডা. মো: শহীদুল্লাহ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। স্বাস্থ্যমন্ত্রীকে তারা জানান, হাসপাতালে চিকিৎসকদের বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে আদালতে যাওয়ার আগে বিএমডিসির কাছে যেন তা পেশ করা হয়, এই মর্মে সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশের পর সম্প্রতি বিভিন্ন সংক্ষুব্ধ ব্যক্তি বিএমডিসি বরাবর অভিযোগ পেশ করেছেন। বিএমডিসির শৃঙ্খলা কমিটি যথাযথ আইনি প্রক্রিয়ার মাধ্যমে অভিযোগগুলোর নিষ্পত্তি করার ব্যবস্থা গ্রহণ করছে। এই বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রতিনিধিদল স্বাস্থ্যমন্ত্রীর সহায়তা চাইলে মোহাম্মদ নাসিম ইতিবাচক সাড়া দেন।
সম্প্রতি উচ্চতর আদালত থেকে ছাপানো প্রেসক্রিপশন বা হাতে লেখার ক্ষেত্রে বড় অক্ষর ব্যবহারের জন্য চিকিৎসকদের প্রতি উচ্চতর আদালতের নির্দেশ বাস্তবায়নে বিএমডিসি ইতোমধ্যে পদক্ষেপ নিয়েছে জানিয়ে সভাপতি জানান, এ বিষয়ে দ্রæত একটি প্রজ্ঞাপন জারি করা হবে। তিনি জানান, চিকিৎসকরা তাদের প্রেসক্রিপশন প্যাড বা ভিজিটিং কার্ডে বিএমডিসির নিবন্ধনকৃত ডিগ্রি ছাড়া অন্য কোনো ডিগ্রি যেন ব্যবহার করতে না পারে সে বিষয়েও সুস্পষ্ট নির্দেশনা দিতে যাচ্ছে বিএমডিসি। এছাড়া বিভিন্ন দেশ থেকে এমবিবিএস ও বিডিএস কোর্স সম্পন্ন করে আসা শিক্ষার্থীদের জন্য বিএমডিসি পুনরায় পরীক্ষা নেয়ার পদ্ধতিও শক্তিশালী করা এবং বছরে দুইবার এই পরীক্ষা নেয়া হচ্ছে বলে জানায় প্রতিনিধিদল।
এ সময় স্বাস্থ্যমন্ত্রী মহাখালীতে ঘোষিত স্বাস্থ্যপল্লীতে বিএমডিসির নতুন ভবন নির্মাণের জন্য জমি বরাদ্দ দেয়ার প্রতিশ্রæতি দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় স্বাস্থ্য কাউন্সিলকে আরো শক্তিশালী করার উদ্যোগ নেয়া হবে বলে জানান মন্ত্রী। এমবিবিএস ও বিডিএস ডিগ্রিধারী ব্যতীত কেউ যেন ডাক্তার পদবি ব্যবহার না করে সে বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে বলে বিএমডিসি প্রতিনিধিদল মন্ত্রীকে অবহিত করলে মন্ত্রী বলেন, ভুয়া ডাক্তার চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নিতে সরকারের অভিযানকে এই প্রজ্ঞাপন বেগবান করবে। স্বাস্থ্য সচিব মো: সিরাজুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ