Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

১ ফেব্রুয়ারি দ্বি-পাক্ষিক হজ চুক্তি -ধর্মমন্ত্রী
স্টাফ রিপোর্টার : ২০১৭ সালের সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান গতকাল বিকেলে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে সরকারি ব্যবস্থাপনায় চার জন হজযাত্রীর প্রাক-নিবন্ধনের মাধ্যমে নিবন্ধন কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন।
গত বছর অতিরিক্ত প্রাক-নিবন্ধনকৃত ৩৫ হাজার ৬০৪ জন হজযাত্রী চলতি বছর অগ্রাধিকার ভিত্তিতে হজে যাওয়ার সুযোগ পাবেন। সরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু হবে ৫৪০২ নম্বর সিরিয়াল থেকে। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হবে আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে এক লাখ ৪০ হাজার ৯৯৫ নম্বর সিরিয়াল থেকে। প্রেস ব্রিফিংয়ে বলা হয়, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী ১ ফেব্রুয়ারি জেদ্দায় সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি সম্পন্ন হবে। চলতি বছর হজ কার্যক্রম পরিচালনার জন্য ৯৬৪টি বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়েছে। অনুমোদিত ২৫টি ব্যাংকের তালিকা প্রকাশ করা হয়েছে। বৈধ হজ এজেন্সিগুলোকে অনলাইন কার্যক্রমের জন্য প্রয়োজনীয় পাসওয়ার্ড প্রদান করা হয়েছে। প্রাক-নিবন্ধন প্রক্রিয়া আরো স্বচ্ছ ও নির্ভুল করার জন্য বুয়েটের আইটি বিশেষজ্ঞদের সমন্বয়ে সার্বক্ষণিক তদারকি টিম গঠন করা হয়েছে। আইটি সার্ভারের সিকিউরিটি সিস্টেম উন্নত করা হয়েছে। এ ছাড়া আইটি সার্ভারের সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে।
ব্রিফিংয়ে আরো বলা হয়, প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা কাজে লাগিয়ে প্রাক-নিবন্ধন প্রক্রিয়াকে সহজতর ও সকলের জন্য সমান সুযোগ করে দিতে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ধর্ম সচিব মো. আব্দুল জলিল, যুগ্ন সচিব মো. হাফিজ উদ্দিন, যুগ্ন সচিব হাফিজুর রহমান, ধর্ম মন্ত্রীর পিএস ও অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত পরিচালক হজ ড. আবুল কালাম আজাদ, ধর্মমন্ত্রীর এপিএস শফিকুল ইসলাম শফিক, হাবের সভাপতি মো. ইব্রাহিম বাহার, সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুমদার, মহাসচিব শেখ আব্দুল্লাহ, হাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি আব্দুল কবির খান জামান, আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের সিইও ও সাবেক অতিরিক্ত সচিব, সাবেক পরিচালক হজ বজলুল হক বিশ্বাস ও বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল। প্রেস ব্রিফিংয়ে ধর্ম সচিব আব্দুল জলিল বলেন, সউদী সরকার ২০ শতাংশ হজযাত্রীর হ্রাসকৃত কোটা উন্মুক্ত করে দিয়েছেন। এতে চলতি বছর প্রায় ১ লাখ ২৭ হাজার হজযাত্রী হজে যেতে পারবেন। তিনি বলেন, সউদী কর্তৃপক্ষ আগামী মার্চ মাসের মধ্যে ই-হজ সিস্টেমে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার পরামর্শ দিয়েছে। এ জন্য কোনো প্রকার হয়রানি যাতে না হয় সে দিকে লক্ষ্য রেখেই প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করা হচ্ছে। গত বছর কোনো প্রকার প্রাক-নিবন্ধন ছাড়াই ৭৫১ জন হজযাত্রী কিভাবে হজে গিয়েছেন এর জন্য দায়ী কারা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কি না এমন প্রশ্নের জবাবে ধর্ম সচিব আব্দুল জলিল বলেন, এ ব্যাপারে দু’টি তদন্ত প্রতিবেদন হাতে পাওয়া গেছে ধর্মমন্ত্রীর সম্মতি সাপেক্ষে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম কন্টিনিউ চলবে। অপর এক প্রশ্নের জবাবে হাব সভাপতি মো: ইব্রাহিম বাহার বলেন, বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরুর জন্য আমরা প্রস্তুত। কিন্তু এখনো পুরোপুরি বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়নি। হজ প্যাকেজ মন্ত্রিসভায় এখনো অনুমোদনের অপেক্ষায়। একজন হজযাত্রীর হজে যেতে কত টাকা খরচ হবে তা’ এখনো নির্ধারণ করা হয়নি। কিছু প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় বেসরকারি হজযাত্রীর প্রাক-নিবন্ধন শুরু করা সম্ভব হয়নি। এদিকে, বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল-নাসের এক বিবৃতিতে মন্ত্রিসভায় চলতি বছরের হজ প্যাকেজ অনুমোদন এবং ১ ফেব্রুয়ারি সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি সম্পন্ন করার পর সরকারি ব্যবস্থাপনায় ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম এক সাথে শুরু করার জন্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও ধর্ম সচিব আব্দুল জলিলের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ