Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় সেলিম আল দীনকে স্মরণ

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : বাংলা নাটকের প্রবাদপুরুষ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক অধ্যাপক সেলিম আল দীনের ৯ম মৃত্যুবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধার আর ভালবাসার মধ্য দিয়ে পালিত হয়েছে। ‘শোকনূপুরে সৃজনের সুরধ্বনি’ এ শিরোনামে গতকাল নানা কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় পরিবার। সব আয়োজন সেলিম আল দীনের সদ্যপ্রয়াত সহধর্মিণী বেগমজাদী মেহেরুন্নেসা পারুলকে উৎসর্গ করা হয়েছে। স্বামীর মৃত্যুবার্ষিকীর চার দিন আগে ১০ জানুয়ারি পরপারে পাড়ি জমান তিনি। দিনের শুরুতে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত¡ বিভাগ থেকে একটি স্মরণযাত্রা বের করার মাধ্যমে এর কর্মসূচি শুরু হয়। স্মরণযাত্রাটি বিশ্ববিদ্যালয়র কেন্দ্রীয় মসজিদের পাশে সেলিম আল দীনের সমাধিস্থলে এসে শেষ হয়।
স্মরণযাত্রা শেষে সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম। এ সময় তিনি বলেন, আজকের এই দিনে জাতি এক মহামানবকে হারিয়েছে। নাট্যচার্য সেলিম আল দীনের কৃত্তি তাকে যুগ যুগ ধরে বাঁচিয়ে রাখবে। এসময় বিশ্বদ্যিালয়ের নাটক ও নাট্যতত্ত¡ বিভাগ, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, তালুকনগর থিয়েটার, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র, সেলিম আল দীন পরিবারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনের সামনে মৃৎমঞ্চে সর্দার বাড়ির খেলা (লাঠি খেলা) অনুষ্ঠিত হয়। এরপর জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘নাটকের ভাষার সংক্রান্তি এবং সেলিম আল দীন’ বিষয়ক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা। দুপুর আড়াইটার দিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ‘অ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক’ প্রদর্শনী করা হয়। এছাড়া সন্ধ্যা সাড়ে ৬টায় জহির রায়হান মিলনায়তনের ৩ নম্বর ল্যাবে মঞ্চস্থ হয় নাটক ‘নিউ রোমিও জুলিয়েট’।
প্রসঙ্গত, ১৯৪৯ সালে ১৮ আগস্ট ফেনীর সোনাগাজিতে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। ১৯৭৪ সালে তিনি জাবির বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তার হাত ধরেই ১৯৮৬ সালে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত¡ বিভাগ। ২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন রবীন্দ্রোত্তরকালের শ্রেষ্ঠ এই নাট্যকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ