Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী কর্মতৎপরতা

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

প্রিন্সিপাল মাওলানা ইয়াসিনের ইন্তেকাল
রাজধানী ঢাকার আমুলিয়া মেন্দিপুর ফাযিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা ইয়াসিন আলী গত ২৮ ডিসেম্বর ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না লিল্লাহি রাজিউন)। পরদিন সকাল ৮টায় মাদরাসা মাঠে জানাযা অনুষ্ঠিত হয়। জানাযা শেষে গ্রামের বাড়ী কুড়িগ্রামে নিয়ে যাওয়া হয়। জানাযায় ইমামতি করেন দারুন নাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আ খ ম আবুবকর সিদ্দিক। জানাযায় উপস্থিত ছিলেন জমিয়তুল মুদাররিসিন বাংলাদেশের মহাসচিব মাওলানা শাব্বির আহমদ মোমতাজী, তা‘মীরুল মিল্লাত কামিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আবু ইউসুফ খান, দারুন নাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আবদুল লতিফ, ডগাইর ফাযিল মাদরসার প্রিন্সিপাল মাওলানা আবুল হাসান, মাতুআইল আলিম মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মোরশেদ, জমিয়তে তালাবায়ে আরাবিয়ার সাবেক সভাপতি মাওলানা ইসমাইল ফারুক, ইসলামী ঐক্য আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হুসাইন, অফিস সম্পাদক মাওলানা আবুবকর সিদ্দিক কুড়িগ্রামসহ ঢাকার বিভিন্ন মাদরাসার শিক্ষক, ছাত্র ও মরহুমের হাজার হাজার হিতাকাক্সক্ষী। তিনি মাদরাসা ছাত্রদের সংগঠন বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়ার কেন্দ্রীয় সহসভাপতি ছিলেন। তার রুহের মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ইসলামী ঐক্য আন্দোলনের আমির ড. মওলানা মুহাম্মদ ঈসা শাহেদী, সেক্রেটারী জেনারেল ড. মওলানা মুহাম্মদ এনামুল হক আজাদ, বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়ার সভাপতি মুহাম্মদ আবদুল কাদির ও প্রধান সম্পাদক মুহাম্মদ আবদুর রহমান।
বাংলাদেশ কুরআন শিক্ষা বোর্ড
বাংলাদেশ কুরআন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ইসলামী আন্দোলনের আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, মরহুম পীর সাহেব হুজুর এনজিওদের ইসলামবিরোধী শিক্ষার মোকাবেলা করতে সারাদেশে কুরআনের বিপ্লব প্রতিষ্ঠা করার জন্য কুরআন শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি সরকারের উদ্দেশ্যে বলেন, কওমী শিক্ষা ধারার স্বতন্ত্রতা বজায় রেখে অবিলম্বে কওমী সনদের রাষ্ট্রীয় স্বীকৃতি ও মর্যাদা প্রদানের যথাযথ উদ্যোগ গ্রহণ করুন। তিনি বলেন, কওমী সনদের স্বীকৃতির দাবীতে এদেশের সকল ওলামায়ে কেরাম এখন এক বিন্দুতে ঐক্যবদ্ধ। স্বীকৃতি নিয়ে সরকার টালবাহানা ও নিয়ন্ত্রণ করতে চান তাহলে কঠিন আন্দোলন গড়ে উঠবে। তিনি আরো বলেন, অতীতের সরকারগুলো কওমী শিক্ষা ব্যবস্থা নিয়ে বহু তামাশা করেছে। অনেক ষড়যন্ত্র চক্রান্ত হয়েছে কিন্তু কারো ষড়যন্ত্র চক্রান্তই টিকে নাই। এদেশের কওমী মাদরাসাগুলো জনগণের সহযোগিতা নিয়ে টিকে আছে এবং এগিয়ে যাচ্ছে।
রাজধানীর গুলিস্তান কাজী বশির মিলনায়তনে বাংলাদেশ কুরআন শিক্ষা বোর্ডের উদ্যোগে “কওমী মাদরাসার স্বাতন্ত্র্য বজায় রেখে সনদের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবীতে মাদরাসা প্রতিনিধি সম্মেলনে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। প্রতিনিধি সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দক্ষিণ আফ্রিকার এদারায়ে কওমীয়া বোর্ডের মহাসচিব শায়খ মুফতি জাকারিয়া, বেফাকের সিনিয়র সহ-সভাপতি আলামা আশরাফ আলী, বেফাকের মহাসচিব মুফতী আব্দুল কুদ্দুস, বিশিষ্ট আলেম ও শিক্ষাবিদ মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ, বোর্ডের ভাইস চেয়ারম্যান মুফতী সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম, বেফাক দ্বীনিয়ার মহাসচিব মুফতী মোহাম্মদ আলী, চট্টগ্রামের হাফেজ মাওলানা তৈয়্যব, নির্বাহী সভাপতি মুফতী সৈয়দ নুরুল করীম, মহাসচিব আলামা নূরুল হুদা ফয়েজী, বিশিষ্ট আলেমেদ্বীন হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, অধ্যাপক মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন, জাতীয় শিক্ষক ফোরামের আহ্বায়ক অধ্যাপক মাহবুবুর রহমান, জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ সদস্য সচিব মাওলানা গাজী আতাউর রহমান, বোর্ডের সিনিয়র প্রশিক্ষক মাওলানা আব্দুস সাত্তার হামিদী, মাওলানা মিজানুর রহমান নোমানী। সঞ্চালনায় ছিলেন সহকারী শিক্ষা সচিব মাওলানা আব্দুর রাজ্জাক জেহাদী। প্রিন্সিপাল মাওলানা মকবুল হোসাইন, হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, মুফতী ওমর ফারুক, প্রিন্সিপাল মুফতী কেফায়েতুলাহ কাশফী, মাওলানা আতাউর রহমান আরেফী, মাওলানা হাবীবুর রহমান মিসবাহ, মুফতী ইজহারুল ইসলামসহ শতাধিক মাদরাসার প্রতিনিধিগণ উপস্থিত থেকে পরামর্শ প্রদান করেন।
পীর সাহেব বলেন, সরকারের বিভিন্ন মন্ত্রী ও কর্তাব্যক্তিরা বিভিন্ন সময়ে কওমী মাদরাসায় সন্ত্রাস-জঙ্গিবাদ তৈরি হয় বলে বক্তব্য দিয়ে যাচ্ছিল। কিন্তু সময়ের পরিবর্তনে আজ প্রমাণিত হচ্ছে সরকার স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহেই সন্ত্রা-জঙ্গিবাদ তৈরি হয়। তিনি বলেন, বর্তমান সরকার বিতর্কিত শিক্ষানীতি ও প্রস্তাবিত শিক্ষাআইন বাস্তবায়নের মাধ্যমে এদেশ থেকে ইসলামী বিায় করার ষড়যন্ত্র করছে। তিনি দেশের প্রতিটি মুসলিম নাগরিককে এই ষড়যন্ত্রের মোকাবেলায় ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ