Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দূরপাল্লার ভারতীয় ক্ষেপণাস্ত্রে পাকিস্তানে উৎকণ্ঠা : এমটিসিআর’এ অভিযোগ

চীনও উদ্বিগ্ন দক্ষিণ এশিয়ায় স্থিতিশীলতা বিনষ্ট হওয়ার আশঙ্কা ইসলামাবাদের

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে প্রবল উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তান। যেসব ক্ষেপণাস্ত্র ভারত বানাচ্ছে তাতে গোটা দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা নষ্ট হবে বলে আন্তর্জাতিক ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রক সংস্থার কাছে ইসলামাবাদ অভিযোগ জানিয়েছে। এক সপ্তাহ আগে ভারত ৪০০০ কিলোমিটার পাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র অগ্নি-৪ এর চূড়ান্ত পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে। সেই উৎক্ষেপণের ঠিক আগের সপ্তাহেই ভারতের সর্বোচ্চ পাল্লার ক্ষেপণাস্ত্র অগ্নি-৫-এর চূড়ান্ত পরীক্ষামূলক উৎক্ষেপণও হয়েছে। এত শক্তিশালী দু’টি ক্ষেপণাস্ত্র ভারতের পরমাণু অস্ত্রাগারে ঠাঁই পাওয়ায় চীন ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে।
পরমাণু অস্ত্রের প্রসার রোধে যেমন এনএসজি রয়েছে, তেমনই ক্ষেপণাস্ত্রের প্রসার রোধেও আন্তর্জাতিক সংস্থা এমটিসিআর বা মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম রয়েছে। ৩৫টি দেশকে নিয়ে গঠিত এই সংগঠনই ক্ষেপণাস্ত্রের আন্তর্জাতিক ব্যবসা নিয়ন্ত্রণ করে। এই এমটিসিআর-এর একটি প্রতিনিধি দল বর্তমানে পাকিস্তান সফরে রয়েছে। তাদের সঙ্গে পাক পররাষ্ট্র মন্ত্রনালয়ের কর্মকর্তাদের যে বৈঠক হয়েছে, সেই বৈঠকেই দিল্লির বিরুদ্ধে গুরুতর অভিযোগ জানানো হয়েছে। ভারত একাই দক্ষিণ এশিয়ায় শান্তি এবং স্থিতিশীলতা নষ্ট করে দিচ্ছে বলে ইসলামাবাদ অভিযোগ করে। পাক সংবাদমাধ্যমেই এই খবর প্রকাশিত হয়েছে। ভারত যে ধরনের অস্ত্রশস্ত্র তৈরি করছে, তাতে অস্থিরতা বাড়বে বলে ইসলামাবাদ এমটিসিআর প্রতিনিধিদের জানিয়েছে। ভারতের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে ‘স্থিতিশীলতা ধ্বংসকারী’ হিসেবেও আখ্যা দিয়েছে পাকিস্তান। চিনের এমন কোনও প্রান্ত নেই, যা ভারতের অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পাল্লার বাইরে। সুদূর ইউরোপেও আঘাত হানতে পারে ভারতের এই ক্ষেপণাস্ত্রটি। ক্ষেপণাস্ত্র পাকিস্তানও বানিয়েছে, এখনও বানাচ্ছে, ক্ষেপণাস্ত্র কর্মসূচি তারা বন্ধ করে দিয়েছে, এমন নয়। তা সত্ত্বেও ভারতের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে বিধিনিষেধ আরোপ করার কথা পাকিস্তান বলে চলেছে।
ভারতের হাতে অগ্নি-৫-এর মতো ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল চলে এসেছে। পাকিস্তানের জন্য ইন্টারকন্টিনেন্টাল মিসাইল এখনও বহু দূরের গন্তব্য। তার আগের ধাপ অর্থাৎ ইন্টারমিডিয়েট রেঞ্জ মিসাইলও তারা বানাতে পারেনি। এখনও পাকিস্তান মিডিয়াম রেঞ্জ মিসাইলের যুগেই পড়ে রয়েছে। ভারত শুধু সুদীর্ঘ পাল্লার মিসাইল বানিয়েই ক্ষান্ত হয়নি, মিসাইল ডিফেন্স সিস্টেমও তৈরি করে ফেলেছে অর্থাৎ প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্রকে আকাশেই শেষ করে দিতে সক্ষম যে ক্ষেপণাস্ত্র, তাও ভারত বানিয়ে ফেলেছে। ভারতের এই দুই অস্ত্র নিয়েই পাকিস্তান আপত্তি জানিয়েছে। এমটিসিআর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতের ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল এবং মিসাইল ডিফেন্স সিস্টেমের বিরুদ্ধেই মূলত মুখ খুলেছেন। এই ধরনের ক্ষেপণাস্ত্র স্থিতিশীলতা নষ্ট করছে এবং শক্তির ভারসাম্য ধ্বংস করছে বলে পাক পররাষ্ট্র মন্ত্রণালয় এমটিসিআরকে জানিয়েছে। পিটিআই, এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ