Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএসএমএমইউকে চিকিৎসা ব্যবস্থা ও গবেষণার মান বাড়াতে আরও তৎপর হতে হবে স্বাস্থ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম দেশের সার্বিক চিকিৎসা ব্যবস্থাসহ ও চিকিৎসা গবেষণার মান বাড়াতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়কে আরো তৎপর হওয়ার আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, দেশের স্বাস্থ্য খাতের অর্জনকে আরো ঊর্ধ্বে নিতে হলে চিকিৎসা গবেষণা খাতের প্রতি আরো মনোযোগ দিতে হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই খাতে গবেষণার উপর বার বার গুরুত্বারোপ করছেন। চিকিৎসকদের পেশাগত উৎকর্ষতা বাড়াতে চিকিৎসা শিক্ষার মানোন্নয়নেও এই বিশ^বিদ্যালয়কে আরো অগ্রণী ভূমিকা রাখতে হবে।
বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গতকাল সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে আসলে মন্ত্রী একথা বলেন। প্র্রতিনিধিদল জানান, উচ্চ শিক্ষার সাথে স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে এমন হাসপাতালগুলোর মধ্যে বিশ^সেরার তালিকায় বিএসএমএমইউ স্থান পেয়েছে। স্পেনের সিমাগো রিসার্চ গ্রæপ ও যুক্তরাষ্ট্রের স্কপাস পরিচালিত জরিপে এই নাম উঠে এসেছে। এমনকি ভারতের অনেক হাসপাতালও বিএসএমএমইউ’র পেছনে রয়েছে বলে জরিপের ফলাফলে জানা যায়।
চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান হিসাবে এশিয়ার মধ্যে পঞ্চম স্থানে উন্নীত হওয়ায় বিশ^বিদ্যালয়টি বাংলাদেশকেই গৌরবান্বিত করেছে বলে মন্তব্য করেন ভিসি। প্রতিনিধিদল এই বিশ^বিদ্যালয়ের ভবিষ্যৎ পরিকল্পনা ও উন্নয়ন কর্মসূচি সম্পর্কে মন্ত্রীকে অবহিত করে সরকারের সহযোগিতা আগামীতে আরো বাড়ানোর জন্য মন্ত্রীর প্রতি আহŸান জানান।
আওয়ামী লীগ সরকারের এই মেয়াদে বাংলাদেশের স্বাস্থ্য খাতের অর্জন বিশ^ব্যাপী প্রশংসিত হচ্ছে জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, চিকিৎসা খাতে দেশের অগ্রগতির সাথে সাথে এই বিশ^বিদ্যালয়ের সাফল্যও অনেক দেশের কাছে উদাহরণ। বিএসএমএমইউকে ‘সেন্টার অব একসলেন্স’ হিসাবে ইতোমধ্যে স্বীকৃতি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের জনগণের জন্য বিনামূল্যে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার যে পরিকল্পনা হাতে নিয়েছে বিএসএমএমইউ’র উন্নয়নও তার অংশ। এসময় এই প্রতিষ্ঠানে গবেষণা ও স্বাস্থ্য ব্যবস্থাপনার মান বাড়ানোর লক্ষ্যে সরকারের সবধরনের সহযোগিতা অব্যাহত রাখার আশ^াস প্রদান করেন স্বাস্থ্যমন্ত্রী।
প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে বিএসএমএমইউর প্রো-ভিসি ডা. শহীদুল্লাহ সিকদার, ডা. শারফুদ্দিন আহমেদ, ডা. জাকারিয়া স্বপন, কোষাধ্যক্ষ ডা. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার ডা. আব্দুল হান্নান উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ