Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সফল আয়োজনের জন্য প্রস্তুত ভারত

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ‘এই পৃথিবী এক ক্রীড়াঙ্গন। ক্রীড়া হলো শান্তির প্রাঙ্গন’- উপমহাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পি প্রায়াত ভুপেন হাজারিকার জনপ্রিয় গানের দু’টি পংক্তি। এই গানকেই করা হয়েছে আসন্ন সাউথ এশিয়ান (এসএ) গেমসের থিম সং। আগামী ৫ ফেব্রুয়ারি এসএ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী আট দেশের নিজস্ব ভাষায় বাজানো হবে গানটি। গতকাল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রতিনিধি এস এম বালি।
ভারতের দু’রাজ্য আসামের গৌহাটি ও মেঘালয়ার শিলং শহরে এসএ গেমসের ১২তম আসর একই সঙ্গে বসলেও মূলত উদ্বোধনী অনুষ্ঠান হবে গৌহাটিতে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গেমসের উদ্বোধন করবেন। সমাপনী অনুষ্ঠানও হবে এখানেই। উদ্বোধনী অনুষ্ঠানটি জমকালো করার জন্য ইতোমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন করেছে গেমসের উদ্বোধনী ও সমাপনী সিরিমনিজ কমিটি। অতীতের দু’টি আসরের উদ্বোধনী অনুষ্ঠান থেকে বেশী স্মরণীয় হয়ে থাকবে এবারেরটি- এমনটাই আশা আয়োজকদের। কাল সংবাদ সম্মেলনে গেমস উপলক্ষ্যে নিজেদের চুড়ান্ত প্রস্তুতির কথা এভাবেই জানান এস এম বালি। রোববার ঢাকায় আসেন তিনি। তার সঙ্গে ঢাকা সফরে আছেন ভারতীয় যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব রাকেশ কুমার।
বালি বলেন, ‘গৌহাটিতে উদ্বোধনী অনুষ্ঠান হলেও শিলংয়ের দর্শকরা বঞ্চিত হবেন না। সেখানেও উদ্বোধনী অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে। খেলোয়াড়দের আনন্দ উপভোগ করার জন্য গেমস চলাকালে প্রতিদিন সন্ধ্যায় দু’টি ভেন্যুতেই আয়োজন করা হবে সাংস্কৃতিক অনুষ্ঠানের। অতিথিদের বিমানবন্দরের রিসিপশন থেকে শুরু করে ভেন্যুতে আনা-নেয়ার জন্যও থাকবে বিশেষ ব্যবস্থা। আয়োজনের ক্ষেত্রে কোন ত্রুটি রাখছি না আমরা। এই আসরের জন্য কোন বাজেট নির্ধারন করিনি আমরা। ভারতীয় অর্থমন্ত্রনালয় যখন যেখানে টাকার প্রয়োজন পড়ছে, সেখানেই অর্থ বরাদ্ধ দিচ্ছে।’
১২তম এসএ গেমসে আটটি দেশের প্রায় প্রায় চার হাজারের বেশি অ্যাথলেট অংশ নিচ্ছেন। তারা ২৩টি ডিসিপ্লনে লড়বেন ২২৮টি স্বর্ণ, ২২৮টি রৌপ্য ও ৩০৮টি ব্রোঞ্চ পদকের জন্য। সর্বোচ্চ ষংখ্যক ৫৫০ জন অ্যাথলেট স্বাগতিক ভারতেরই। ২৩ ডিসিপ্লনে খেলা হলেও বাংলাদেশ অংশ নিচ্ছে ২২টিতে। লাল-সবুজের ২৪১ জন পুরুষ অ্যাথলেট লড়বেন সব ডিসিপ্লিনেই। আর ১৬৮ জন মহিলা অ্যাথলেট লড়বেন ১৮ ডিসিপ্লিনে। সবচেয়ে কম সংখ্যক ডিসিপ্লিনে অংশ নেবে ভুটান। তারা পুরুষদের ৯টি ডিসিপ্লিনে অংশ নিচ্ছে। এস এম বালি বলেন, ‘গোহটিতে ১৬টি আর শিলংয়ে হবে ৭টি ডিসিপ্লিনের খেলা হবে। আমরা পুরোপুরি প্রস্তুত একটি সফল ক্রীড়া আসর আয়োজরে জন্য।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সফল আয়োজনের জন্য প্রস্তুত ভারত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ