Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

২০২৬ সাল থেকে ৪৮ দলের বিশ্বকাপ

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ মানেই ‘বিশ্বের কাপ’। ফুটবল হোক কিংবা ক্রিকেট অথবা হকি বা অন্য কোন খেলায় বিশ্বকাপ এক অর্থে বিশ্বময় এক ব্যাপার। এবারই যেমন বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে অংশ নিচ্ছে ২১০টি দেশ। তবে বাছাই পর্বকে বিশ্বকাপের অংশ ধরা হয় বলে চূড়ান্ত পর্বকে ফিফা বলে ‘ওয়ার্ল্ড কাপ ফাইনালস’। তবে আসল যে আসর, সেটাও এখন ৩২ দল থেকে বেড়ে হয়ে যাচ্ছে ৪৮ দলের। গতকাল জুরিখে ফিফার সভায় বিশ্বকাপের আকার বাড়ানোর এই সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। তবে এখনই কার্যকর হচ্ছেনা বর্ধিত দলের বিশ্বকাপ। ২০২৬ বিশ্বকাপ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।
১৯৯৮ সালে ২৪ দল থেকে বাড়িয়ে ৩২ দলের বিশ্বকাপ হয়ে আসছে। পরের দুটি আসরও (২০১৮ রাশিয়া ও ২০২২ কাতার) হবে একই আদলে। বর্তমান ফরম্যাটে ফিফার ছয়টি কনফেডারেশন থেকে ৩১টি দলকে বাছাই পর্ব পেরিয়ে চূড়ান্ত পর্বে আসতে হয়। স্বাগতিকেরা সরাসরি খেলার সুযোগ পায়। উয়েফা (ইউরোপ) থেকে ১৩টি, এএফসি (এশিয়া) থেকে ৪ অথবা ৫টি, কাফ (আফ্রিকা) থেকে ৫টি, কনক্যাকাফ (উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল) থেকে ৩ অথবা চারটি, ওএফসি (ওশেনিয়া) থেকে ০ অথবা ১টি এবং কনমেবল (দক্ষিণ আমেরিকা) থেকে ৪ অথবা ৫টি দল বিশ্বকাপে খেলার সুযোগ পায়। উয়েফা ও কাফ ছাড়া বাকি চারটি কনফেডারেশনের শেষ দলটি প্লে অফে নির্ধারিত হয়।
নতুন ফরম্যাটে কোন অঞ্চল থেকে কতটি দল হবে তা এখনো জানা যায়নি। তবে খেলার ধরন সম্পর্কে বিশ্বমাধ্যমে বেশ কিছু তথ্য জানা গেছে। বর্তমান ফরম্যাটে চার দলকে নিয়ে একটি করে গ্রæপ পর্ব। মোট আটটি গ্রæপে চলে খেলা। এবার হবে তিন দলের একটি করে গ্রæপ। গ্রæপের সংখ্যা হবে ১৬টি। গ্রæপ পর্বে দুটি করে ম্যাচ খেলবে প্রত্যেক দল। গ্রæপ সেরা দুটি দল উঠবে নকআউট পর্বে। ৩২টি দলকে নিয়ে হবে প্রথম নকআউট পর্ব। এখন যেটি হয় ১৬ দলের। টুর্নামেন্টে ম্যাচের সংখ্যা ৬৪টি থেকে বেড়ে ৮০টি হবে। তবে চ্যাম্পিয়ন দলকে মাত্র ৭টি ম্যাচই খেলতে হবে। অংশগ্রহণকারী দল ও ম্যাচের সংখ্যা বাড়লেও ইউরোপের প্রভাবশালী ক্লাবগুলোর আপত্তির কথা মাথায় রেখে টুর্নামেন্ট ৩২ দিনের মধ্যে শেষ করা হবে।

 



 

Show all comments
  • শামীম ৫ জুন, ২০১৮, ১০:৪৫ এএম says : 0
    সব কইটি দলকে যদি খেলার সুযোগ দেওয়া হত তা হলে বালো হতো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০২৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ