Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

উন্নয়নমেলার উদ্বোধন সরকার চট্টগ্রামকে বদলে দিতে চায়

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরী বলেছেন, সরকার চট্টগ্রামকে বদলে দিতে চায়। চট্টগ্রামের উন্নয়নে সরকারের বিভিন্ন কর্মকান্ড তুলে ধরে তিনি বলেন, দেশে একশ’টি অর্থনৈতিক অঞ্চল হবে। এর সিংহভাগই হবে চট্টগ্রামে। বিভিন্ন কারণে অনেক ব্যবসায়ী চট্টগ্রাম ছেড়ে চলে গেছেন। আমরা আবারও তাদের চট্টগ্রামমুখী করতে চাই।
গতকাল (সোমবার) নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে তিন দিনব্যাপী উন্নয়নমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। পবন চৌধুরী বলেন, বর্তমানে আনোয়ারায় ও মিরসরাইয়ে অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। আর দুই বছর পর এসব অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা হলে এ অঞ্চলের দুই লাখ মানুষের কর্মসংস্থান হবে।
চট্টগ্রামে একটি ‘লেদার ভিলেজ’ গড়ে তোলা হবে বলে জানিয়ে তিনি বলেন, এক সময় লেদার শিল্পে চট্টগ্রামের উল্লেখযোগ্য অবদান ছিল। বর্তমানে চট্টগ্রামে মাত্র দু’টি লেদার প্রতিষ্ঠান রয়েছে। আমরা আবার চট্টগ্রামে লেদার শিল্পের হারানো গৌরব ফিরিয়ে আনতে চাই। ইতোমধ্যে বিদেশি প্রতিষ্ঠান এজন্য আগ্রহ দেখিয়েছে। আমরা তাদের ৩শ’ থেকে ৫শ’ একর জায়গা দেবো। সেখানে হবে লেদার ভিলেজ।
তরুণদের কর্মসংস্থানের অভাবই সব সমস্যার মূল উল্লেখ করে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান বলেন, প্রতি বছর ২৫ লাখ তরুণ জবমার্কেটে প্রবেশ করে। এর মধ্যে দুই থেকে তিন লাখ তরুণের চাকরি হচ্ছে। বাকি ২২-২৩ লাখ তরুণ বেকার থেকে যায়। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা গেলেই সব সমস্যার সমাধান হবে। বর্তমান সরকার সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। কোনো তরুণ যাতে বেকার না থাকে এজন্য কর্মসংস্থানের পরিধি বাড়ানো হচ্ছে।
চট্টগ্রাম জেলা প্রশাসক মো: সামসুল আরেফিনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো: রুহুল আমিন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা: শফিকুল ইসলাম ও পুলিশ সুপার নূর এ আলম মিনা, মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা কমান্ডার সাহাব উদ্দিন, নগর কমান্ডার মোজাফফর আহমেদ।
এর আগে মেলা উপলক্ষে সকাল ৯টায় নগরীর সার্কিট হাউস থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। মেলায় ৯৫টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ১০৭টি স্টল অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। বিকেলে অনুষ্ঠিত হবে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ