Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্বাচন কমিশনের উপর মানুষের বিশ্বাস জরুরি প্রেসিডেন্ট

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : নতুন নির্বাচন কমিশন গঠনের আলোচনায় সাংবিধানিক এই প্রতিষ্ঠানের উপর মানুষের আস্থার উপর জোর দিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। ইসি গঠনে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে সোমবার জাসদের একাংশ ও বাসদের একাংশের সঙ্গে বৈঠকে এই মত তুলে ধরেন প্রেসিডেন্ট। এদিন বঙ্গভবনের দরবার হলে প্রথমে শরীফ নুরুল আম্বিয়া নেতৃত্বাধীন জাসদের ১২ সদস্েযর প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন আবদুল হামিদ। বৈঠকের পর প্রেসিডেন্টের প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট বলেছেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের উপর সাধারণ জনগণের আস্থা ও বিশ্বাস সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি আশা প্রকাশ করেন, রাজনৈতিক দলগুলোর প্রস্তাব ও মতামত এ লক্ষ্যে ইতিবাচক ভূমিকা রাখবে। বাসদের সঙ্গে সংলাপে প্রেসিডেন্ট বলেন, জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে রাজনৈতিক দলগুলোর মতৈক্য জরুরি।
প্রেসিডেন্ট আবদুল হামিদ সংলাপে এর আগে রাজনৈতিক দলগুলোর পরমত সহিষ্ণুতার সংস্কৃতি চর্চার উপর জোর দিয়েছিলেন। গ্রহণযোগ্য নির্বাচনের জন্য দলগুলোর সহযোগিতাও প্রত্যাশা করেন তিনি। সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনে দলের পক্ষ থেকে পাঁচ দফা প্রস্তাব দিয়েছে জাসদ। সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা এবং গণতন্ত্রকে অগ্রসর করতে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে রাষ্ট্রপতির উদ্যোগের প্রশংসাও করেছে দলটি।
প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, জাসদ প্রতিনিধি দল সাংবিধানিক সংস্থার প্রধান এবং সাবেক প্রধান নির্বাচন কমিশনারদের সমন্বয়ে সার্চ কমিটি গঠনের প্রস্তাব করেছে। একই সঙ্গে নির্বাচন কমিশনের কাজের ধারাবাহিকতা রক্ষায় একাধিক ধাপে কমিশনার নিয়োগের প্রস্তাব দেয়। সার্চ কমিটি ও নির্বাচন কমিশনে মুক্তিযুদ্ধের চেতনার প্রতি বিশ্বস্থতা ও নিরপেক্ষতাকে যোগ্যতার মাপকাঠি হিসেবে বিবেচনার সুপারিশ করেছে জাসদ। জাসদের প্রতিনিধি দলে ছিলেন মইন উদ্দিন খান বাদল, মুশতাক হোসেন, নাজমুল হক প্রধান প্রমুখ।
নির্বাচনকালীন জাতীয় সরকার গঠনের প্রস্তাব বিকল্পধারার : প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে নির্বাচনকালীন একটি জাতীয় সরকার গঠনের প্রস্তাব দিয়েছে সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বাধীন বিকল্প ধারা। গতকাল সোমবার সন্ধ্যায় বঙ্গভবনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে নির্বাচন কমিশন গঠন ইস্যুতে অনুষ্ঠিত বৈঠকে দলটি এই প্রস্তাব দেয়। বৈঠক শেষে দলের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান সাংবাদিকদের এই তথ্য জানান।এ সময় দলের যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরী উপস্থিত ছিলেন।
নির্বাচন কমিশন গঠনে প্রেসিডেন্টের কাছে সাত দফা প্রস্তাব পেশ করেছে বিকল্পধারা।  সন্ধ্যা ৬টায় বঙ্গভবনে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী প্রেসিডেন্টের কাছে এই প্রস্তাবনা তুলে ধরেন।
 বি. চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেনÑ বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরী, কেন্দ্রীয় নেতা আবদুর রউফ মান্নান, মাহবুব আলী, অ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদল, ড. কাজী কামাল, বেগ মাহতাব, ওয়াসিমুল ইসলাম, অ্যাডভোকেট খন্দকার জোবায়ের হোসেন, শিপ্রা রহীম, মাহফুজুর রহমান, ওবায়েদুর রহমান মৃধা, মহসিন চৌধুরী, বি এম নিজাম প্রমুখ।
বিকল্পধারার প্রস্তাবে বলা হয়, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি নেত্রী খালেদা জিয়াকে একটি সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাব দিয়েছিলেন। ওই প্রস্তাবে প্রধানমন্ত্রীর অধীনে ৫জন সরকার দলীয় সদস্য ও পাঁচজন বিরোধীদলীয় সদস্য নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন করার কথা বলা হয়েছিল। প্রধানমন্ত্রী প্রস্তাবিত ওই নির্বাচনকালীন সরকারের মন্ত্রিসভায় বিরোধী দলকে স্বরাষ্ট্র ও সংস্থাপন (বর্তমানে জন প্রশাসন) মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার কথা বলা হয়েছিল।
এতে আরো বলা হয়, ওই প্রস্তাব অনুযায়ী সব বিরোধী দল নিয়ে নির্বাচনকালীন একটি জাতীয় সরকার গঠন করলে নির্বাচন নিরপেক্ষ হওয়ার সম্ভাবনা বাড়বে। একইসঙ্গে এই অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনাও বাড়বে।
প্রস্তাবে বলা হয়, দুর্ভাগ্যবশত সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (৩) দফা অনুসারে কেবল প্রধানমন্ত্রী ও ৯৫ অনুচ্ছেদের (১) দফা অনুসারে প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্র ছাড়া প্রেসিডেন্টের ক্ষমতা সীমাবদ্ধ থাকায় অন্য ব্যাপারে (নির্বাচন কমিশন নিয়োগসহ) প্রেসিডেন্ট তার দায়িত্ব পালনে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী কাজ করবেন। এই প্রস্তাবে যুক্ত করা হয়,  সেই হিসেবে আমরা আশা করি, প্রধানমন্ত্রী যাদের নির্বাচন কমিশনে নিয়োগ করতে চান, তাদের নামগুলো জানালে এই আলোচনা ফলপ্রসূ হতো।
প্রস্তাবে অভিজ্ঞতার ভিত্তিতে দেখা যায় যে, যতবার নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ততবারই নির্বাচনসমূহ গ্রহণযোগ্য হয়েছে’ বলে মন্তব্য করা হয়।
বিকল্পধারার প্রস্তাবে বলা হয়, নির্বাচন কমিশন গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাদের নাম প্রস্তাব করবেন, সেই তালিকায় ১. একজন সাবেক প্রধান বিচারপতি, ২. একজন সাবেক সেনাপ্রধান, ৩. বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি, ৪. একজন সাবেক জ্যেষ্ঠ সচিব, ৫. একজন প্রখ্যাত মহিলা সমাজকর্মী ও ৬. একজন প্রখ্যাত পেশাজীবী।
এ ছাড়া বিকল্পধারার প্রস্তাবে উল্লেখযোগ্য হচ্ছেÑ নির্বাচন কমিশন গঠনের জন্য একটি আইন প্রণয়ন করতে হবে। নির্বাচনে পরাজিত প্রার্থী আপিল করলে ছয় মাসের মধ্যে মামলা নিষ্পত্তির জন্য আইন প্রণয়ন করতে হবে।
ইসলামী আন্দোলনের সাত দফা প্রস্তাব : নতুন নির্বাচন কমিশন গঠনে প্রেসিডেন্ট আবদুল হামিদকে সাত দফা প্রস্তাব দিয়েছে ইসলামী আন্দোলন। এরমধ্যে অন্যতম প্রস্তাব হচ্ছেÑ নিবন্ধিত সকল দলের সঙ্গে পরামর্শ করে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন, দেশের জনগণ ও বিবেকের কাছে দায়বদ্ধ ব্যক্তিদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ, রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে কোনো দল দুর্নীতি, সন্ত্রাস, নৈরাজ্য সৃষ্টি করলে ওই দলের নিবন্ধন বাতিলে ইসিকে ক্ষমতা প্রদান, অবসরপ্রাপ্ত কোনো কর্মকর্তাকে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার না করা। গতকাল সোমবার বিকালে বঙ্গভবনে প্রেসিডেন্টের সঙ্গে নতুন ইসি গঠন নিয়ে সংলাপে যোগ দিয়ে এসব প্রস্তাব দেয় দলটি।
ইসলামী আন্দোলনের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীমের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে প্রেসিডেন্টের সঙ্গে সংলাপে যোগ দেয়। প্রতিনিধি দলের সদস্যরা হলেনÑ প্রেসিডিয়াম সদস্য মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ, দলের আমিরের রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ আশরাফ আলী আকন, যুগ্ম-মহাসচিব মাওলানা এ টি এম হেমায়েত উদ্দিন, মাহবুবুর রহমান ও গাজী আতাউর রহমান, সহকারী মহাসচিব আমিনুল ইসলাম, মাওলানা আবদুল কাদির, সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ