Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সারাদেশে বিএনপির বিক্ষোভ মিছিল বিভিন্ন স্থানে হামলা-বাধার অভিযোগ

ঢাকায় সিনিয়র নেতারা মাঠে নামেননি

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সারাদেশে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। পূর্বঘোষিত কর্মসূচি চলাকালে সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে পুলিশ ও ক্ষমতাসীনদের বিরুদ্ধে হামলা-বাধার অভিযোগ করেছে বিএনপি। গতকাল রোববার বিকালে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, সকাল থেকে ঢাকাসহ সারাদেশের বিভিন্ন স্থানে আইন প্রয়োগকারী সংস্থাগুলো দলের বিক্ষোভ কর্মসূচিতে হামলা ও তা-ব চালায় এবং ব্যাপক বাধা প্রদান করে। শনিবার রাত থেকেই পুলিশ নেতা-কর্মীদের বাড়িতে বাড়িতে হানা দেয় এবং বেশ কিছুসংখ্যক নেতা-কর্মীকে গ্রেফতার করে। বিএনপির পক্ষ থেকে বিক্ষোভ কর্মসূচিতে আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের ক্যাডারদের হামলা ও নির্যাতন-নিপীড়নের ঘটনায় তীব্র নিন্দা ও ধিক্কার জানানোর পাশাপাশি গ্রেফতারকৃত নেতা-কর্মীদের অবিলম্বে মুক্তির দাবি জানান তিনি। ঢাকার বাইরে স্বতঃস্ফূর্ত কর্মসূচি পালিত হলেও ঢাকার মাঠে নামেননি দলের সিনিয়র নেতারা।
গত ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনে বাধা এবং সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে না দেয়ার প্রতিবাদে গতকাল সারাদেশে প্রতিবাদ বিক্ষোভের ডাক দেয় বিএনপি
রাজধানীর কয়েক থানায় বিক্ষোভ মিছিল : রাজধানীতে কয়েকটি থানায় বিক্ষোভ কর্মসূচি পালন করেছে মহানগর বিএনপি। কলাবাগান থানা : পান্থপথ স্কয়ার হাসপাতালের বিপরীত পাশের রোডে দুপুরে বিক্ষোভ মিছিল করে কলাবাগান থানা বিএনপি। থানা নেতা সাইদুর রহমান সাঈদের নেতৃত্বে অন্যদের মধ্যে সাদিকুর রহমান টুটুল, মো: আলাউদ্দিন, আব্দুল কুদ্দুস, আব্দুল মান্নান, শিপন খান ও মো: শরিফ প্রমুখ মিছিলে অংশ নেন। খিলগাঁও থানা : সিপাহীবাগ এলাকায় দুপুরে বিক্ষোভ মিছিল করে খিলগাঁও থানা বিএনপি। মিছিলে নেতৃত্ব দেন থানা বিএনপির সভাপতি ইউনুস মৃধা। আরো উপস্থিত ছিলেন ফারুকুল ইসলাম, এম জামান প্রমুখ। রূপনগর থানা : রূপনগর আবাসিক মোড়ে সকালে বিক্ষোভ মিছিল বের করে রূপনগর থানা বিএনপি। থানা বিএনপি নেতা শেখ হাবিবুর রহমান হাবিবের নেতৃত্বে মিছিলে অংশ নেন শাহ আলম মোল্লা, এম আশরাফুল ইসলাম, আল মাহাদী, মো: রিপনসহ স্থানীয় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। শ্যামপুর থানা : গেন্ডারিয়া রেললাইন সংলগ্ন ৮০ ফুট রাস্তায় শ্যামপুর থানা বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হয়। থানা বিএনপির নেতা আ ন ম সাইফুল ইসলাম, মাহাবুব মাওলা হিমেল, ইমতিয়াজ আহম্মেদ টিপু, মো: নজরুল ইসলাম, মো: সেলিম ও শাহ নেওয়াজসহ স্থানীয় বিএনপি এবং অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মিছিলে অংশ নেন। যাত্রাবাড়ী থানা : গোলাপবাগ কমিউনিটি সেন্টারের সামনে থেকে যাত্রাবাড়ী থানা বিএনপি একটি মিছিল বের করে। বিএনপি নেতা আলমগীর হোসেন, মিজান ভান্ডারী, হাজী ছানাউল্লাহ্, হাজী আনোয়ার সরদার, মামুন সরদার প্রমুখ মিছিলে অংশ নেন। এছাড়া অ্যাডভোকেট মনার নেতৃত্বে ওয়ারী থানা বিএনপি, মনির হোসেন ও রফিকুল ইসলামের নেতৃত্বে কামরাঙ্গীরচর থানা বিএনপি বিক্ষোভ মিছিল করে।
নিউইয়র্কে ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালন : এদিকে নিউইয়র্কে ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালন করেছে যুক্তরাষ্ট্র বিএনপি। গত বৃহস্পতিবার রাতে নিউইয়র্কের ব্রুকলিনের চার্চ-ম্যাকডোনাল্ড অ্যাভিনিউতে ‘৫ জানুয়ারি’ উপলক্ষে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান ভূঁইয়া মিল্টন।
সভাপতির বক্তব্যে মিজানুর রহমান মিল্টন ভূঁইয়া বলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিকে দেশের মাটিতে স্বাভাবিক রাজনীতি করতে দেয়া হচ্ছে না। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশে আজকে কথা বলার কোনো অধিকার  নেই। দেশে কোনো গণতন্ত্র নেই। যেন দেশের মানুষকে জিম্মি করে রেখেছে বর্তমান সরকার। তিনি বলেন, দেশের মাটিতে কথা বলার কোনো অধিকার নেই। তার সবচেয়ে বড় প্রমাণ হলোÑ সিনিয়র সাংবাদিক শফিক রেহমানের গ্রেফতার ও কারাবরণের ঘটনা। বাংলাদেশসহ গোটা বিশ্ববাসী দেখেছে শফিক রেহমানের মতো একজন জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব ও প্রবীণ সাংবাদিককে কিভাবে হয়রানি করা হয়েছে। যুক্তরাষ্ট্র বিএনপির সাংগঠনিক কার্যক্রম সম্পর্কে মিজানুর রহমান মিল্টন ভূঁইয়া বলেন, যতদিন স্বচ্ছতার সঙ্গে দলের প্রবাসী নেতারা কাজ করবেন ততদিন আমি তাদের পাশে থাকব।  
স্থানীয় বিএনপি নেতা গিয়াস উদ্দিন এবং ওমর ফারুকের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সিনিয়র নেতা আব্বাস উদ্দিন দুলাল। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ-সভাপতি আবুল কাশেম, সাবেক যুগ্ম সম্পাদক রকিব উদ্দিন দুলাল, সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন সবুজ, ঢাবির সাবেক ছাত্রনেতা আব্দুস সবুর, বৃহত্তর নোয়াখালী সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়া,  নোয়াখালী জাতীয়তাবাদী ফোরামের সাবেক সভাপতি নাজমুল হাসান মানিক, সীতাকুন্ড পৌরসভার সাবেক মেয়র আবুল কালাম আজাদ, প্রবাসী নেতা মোহাম্মদ হোসেন কচি, আহসান উল্লাহ বাচ্চু, নিউইয়র্ক স্টেট বিএনপির সাংগঠনিক সম্পাদক এ কে আজাদ, সাবেক ছাত্রনেতা নুরে আলম, লোয়ার হোসেন শিপন, নাসির উদ্দিন, আহসান উল্লাহ মামুন, মোস্তাক আহমেদ, সালেহ আহমেদ রুমেল, ইঞ্জিনিয়ার হারুনুর রশিদ, মঞ্জুর কাদের সোহাগ, শামীম মাহমুদ, সাইফুল ইসলাম প্রমুখ।



 

Show all comments
  • মাহমুদুল হাসান ৯ জানুয়ারি, ২০১৭, ২:২৩ এএম says : 0
    ঢাকার নেতারা শুধু ভাষণ দিতে জানে..........
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ