Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যকে বিশেষ মর্যাদা দিতে সম্মত ইইউ নেতারা

যুক্তরাজ্য ইইউতে থাকবে কি থাকবে না তার চূড়ান্ত সিদ্ধান্ত হবে গণভোটে। ২০১৭ সালের মধ্যে ওই গণভোট হওয়ার কথা

প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যকে বিশেষ মর্যাদা দিতে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ব্রাসেলসে দীর্ঘ বৈঠকের পর এ বিষয়ে কয়েকটি সংস্কারের ব্যাপারে সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। ইইউতে ধরে রাখার জন্য ইউনিয়নের ভেতর যুক্তরাজ্যকে বিশেষ মর্যাদা দিতে সব দেশের সম্মতি পাওয়া গেছে বলেও তিনি জানান। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলছেন, নতুন সমঝোতার ফলে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে বিশেষ মর্যাদা পাবে। লন্ডন শহরের কল্যাণে ইউনিয়নের নিয়মনীতির বাইরে গিয়েও যেকোনো ব্যবস্থা নিতে পারবে ব্রিটিশ কর্তৃপক্ষ। তবে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে থাকবে কি থাকবে না তার চূড়ান্ত সিদ্ধান্ত হবে গণভোটে। ২০১৭ সালের মধ্যে ওই গণভোট হওয়ার কথা রয়েছে। তবে সেটি এ বছর জুনের মধ্যেই হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
নতুন সমঝোতার কারণে ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি ধারার পরিবর্তন করতে হবে। ইউনিয়নের সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবধান আরো কমিয়ে আনা বা মুক্ত চলাচলের উদ্যোগ নেয়া হলেও সেটি যুক্তরাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। নতুন সমঝোতা অনুযায়ী কোনো দেশে যদি ইইউ থেকে আসা অভিবাসীদের সংখ্যা অনেক বেশি হয়ে যায়, তাহলে নতুন অভিবাসীদের ক্ষেত্রে প্রথম সাতবছরের জন্যে কল্যাণ ভাতা দেয়া বন্ধ করে দিতে পারবে যে কোনো দেশ। অভিবাসী পরিবারগুলোর শিশুদের কল্যাণ ভাতা আপাতত বহাল থাকলেও ২০২০ সালের পর এটির কাটছাঁট হবে। তখন সংশ্লিষ্ট দেশের অর্থনীতি অনুযায়ী এই ভাতা দেয়া হবে। ইইউ সম্মেলন শুরু হয়েছে গত শুক্রবার।
পূর্ববর্তী এক খবরে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেছেন, ইউরোজোন থেকে প্রথম দেশ হিসেবে ব্রিটেনের বেরিয়ে যাওয়া ঠেকাতে একটি চুক্তির লক্ষ্যে ব্রাসেলস সম্মেলনে ইউরোপীয় নেতাদের অনেক কিছু করার আছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দুই দিনের বৈঠকের শুরুতে একটি বিশ্বাসযোগ্য সংস্কারমূলক চুক্তিতে পৌঁছাতে অন্যান্য দেশের প্রধানমন্ত্রীদের আহবান জানান। তিনি বলেন, চুক্তি হলে ব্রিটেন ইইউর সদস্য থাকবে কি থাকবে না তা নিয়ে আগামী জুনে একটি গণভোট করার সুযোগ পাবেন তিনি। তবে ফ্রান্স ও ইউরোপের পূর্বাঞ্চলের দেশগুলোর উদ্বেগের মুখে টাস্ক সতর্কবাণী উচ্চারণ করে বলেন, ব্রিটেনের বেরিয়ে যাওয়া ঠেকাতে একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে প্রথম দিনের আলোচনায় অনেক বিষয় উঠে আসেনি। তিনি গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে আরো বলেন, এখন আমি শুধু বলতে পারি, আমাদের অনেক অগ্রগতি হয়েছে। তবে এখনও প্রয়োজনীয় আরও অনেক কিছু করার আছে। চুক্তির প্রতিবন্ধকতা দূর করতে টাস্ক গতরাতে ক্যামেরন ও ইউরোপীয় কমিশন প্রেসিডেন্ট জ্যাঁ-ক্লদ জাংকারের সঙ্গে সরাসরি কথা বলেন। টাস্ক ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল ও চেক প্রধানমন্ত্রী বহুসøাভ সবতকার সঙ্গে বৈঠক করবেন।
খবরে বলা হয়েছে, যেসব দেশ মুদ্রা হিসেবে ইউরো ব্যবহার করে না তাদের রক্ষাকবচের জন্য ক্যামেরনের দাবির ব্যাপারে ওলাঁদ রক্ষণশীল। অন্যদিকে ইইউকে আরো নিবিড় ইউনিয়ন হিসেবে গড়ে তোলার লক্ষ্য থেকে ব্রিটেনকে বাদ দেয়ার বিষয়ে আপত্তি মাইকেলের। চেক প্রধানমন্ত্রী ইউরোপের পূর্বাঞ্চলের চারটি দেশের একটি দলের নেতৃত্ব দিচ্ছেন। এসব দেশ ব্রিটেনে কর্মরত ইইউ অভিবাসীদের কল্যাণের জন্য লাভজনক অর্থ প্রদান সীমিত করতে ক্যামেরনের অনুরোধের ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় বলেন, তিনি চুক্তির ব্যাপারে আশাবাদী। তিনি বলেন, আমি মনে করি সবকিছু ভালই চলছে। আমি আশা করি একটি চুক্তি হবে। সম্মেলনের শুরুতে ক্যামেরন একটি চুক্তিতে উপনীত হওয়ার এবং ব্রিটিশ জনগণের কাছে বিশ্বাসযোগ্য হয় এমন একটি প্যাকেজে উপনীত হওয়ার অনুরোধ জানান। তিনি বলেন, আগামী প্রজন্মের জন্য বিষয়টি নিষ্পত্তি করার এখনই সুযোগ। এএফপি, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যকে বিশেষ মর্যাদা দিতে সম্মত ইইউ নেতারা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ