Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

চলছে হেমন্ত মেলা ও কারুশিল্প প্রদর্শনী

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্টার : চলছে হেমন্ত মেলা ও কারুশিল্প প্রদর্শনী। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে ৫ দিনব্যাপী ‘হেমন্তমেলা ১৪২৩ ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী’ মতিঝিলস্থ বিসিক ভবন চত্বরে শুরু হয়েছে রোববার। বিসিকের পরিচালক (নকশা ও বিপণন) মো. মোস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করেন। মেলায় বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্পপণ্যের ৬০টি স্টল রয়েছে। মেলা চলবে আগামী ৫ জানুয়ারি পর্যন্ত। মেলায় বিভিন্ন ধরনের পোশাক, নকশীকাঁথা, তাঁতের ও জামদানি শাড়ি, পাটের হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্যের বিপুল সমারোহ ঘটেছে। মেলা উপলক্ষে কারুশিল্পীদের উত্পাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদর্শনী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বিসিক ডিজাইন সেন্টার হলো সেন্টার অব এক্সিলেন্স। কারণ এই ডিজাইন সেন্টারে কাজ করে গেছেন পটুয়া কামরুল হাসান, শিল্পী কাইয়ুম চৌধুরী ও শিল্পী এমদাদ হোসেনের মত বহু জ্ঞানী-গুণী শিল্পীরা। এই ডিজাইন সেন্টার নতুন নতুন ডিজাইন উদ্ভাবনসহ ক্ষুদ্র, কুটির ও হস্তশিল্প খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন সহায়তা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিকের প্রধান নকশাবিদ বশীর আহমেদ। তিনি বলেন, বিসিকের নকশা কেন্দ্রের মাধ্যমে বøক, বাটিক, প্রিন্টিং, পুতুল তৈরি, স্ক্রিন প্রিন্টিং, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইন ইত্যাদি ১৩টি ট্রেডে এ পর্যন্ত ২৭ হাজার ৫৪৮ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। নকশা ও নমুনা উদ্ভাবন ও বিতরণ করা হয়েছে যথাক্রমে ৩২ হাজার ৫২০ এবং ৬৬ হাজার ৩৯৩টি। এ পর্যন্ত মেলা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে ১৭১টি। মেলা ও প্রদর্শনী সর্বসাধারণের জন্য প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলছে

১ সেপ্টেম্বর, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ