Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহজালাল বিমানবন্দরে ২৫ লাখ টাকার সিএনজি রিফুয়েলিং যন্ত্রাংশ আটক

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুল্ক গোয়েন্দারা সোমবার সিএনজি রিফুয়েলিং ইকুইপমেন্ট (যন্ত্রাংশ) আটক করেছে। আটক পণ্যের আনুমানিক মূল্য প্রায় ২৫ লাখ টাকা। গতকাল সোমবার এসব সরঞ্জামাদি এসআরও শর্ত ভঙ্গ করে অবৈধভাবে খালাস করার সময় আটক করা হয়। পণ্যের চালানটি ব্রিটেন থেকে আনা হয়েছে। বিমানবন্দর কাস্টমস কর্মকর্তারা এতথ্য জানান। এ ঘটনায় কাস্টমস আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেয়া হবে কর্তৃপক্ষ জানিয়েছেন।
বিমানবন্দর সূত্র জানা, চালানটি এয়ারফ্রেইট ১ নম্বর গেইট দিয়ে বের করার চেষ্টার সময় শুল্ক গোয়েন্দার দল পণ্যের চালানটি আটক করে। এসআরও শর্ত অনুযায়ী আমদানিকৃত যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও পণ্য, তেল ও গ্যাস অনুসন্ধান, উন্নয়ন, উত্তোলন ও উৎপাদন এবং সিএনজি ফিলিং স্টেশন স্থাপন ও কার্যক্রম পরিচালনার জন্য ব্যবহৃত এসব যন্ত্রপাতি আমদানির আগে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের একটি প্রত্যয়নপত্র জমা দিতে হয়। তবে এ ধরনের কোনও প্রত্যয়নপত্র খালাস পর্যায়ে পাওয়া যায়নি। পণ্যটির আমদানিকারক ডিওয়ান সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশন এবং সিঅ্যান্ডএফ এজেন্ট মাইসা মাচুরা করপোরেশন।
এদিকে শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, চালানটি এয়ারফ্লাইট ১ নম্বর গেট দিয়ে বের করার চেষ্টার সময় শুল্ক গোয়েন্দার দল পণ্যের চালানটি আটক করে। অবৈধভাবে এসব যন্ত্রাংশ আনা হয়েছে বলে আটক করা হয়েছে। এসআরও শর্ত অনুযায়ী আমদানিকৃত যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও পণ্য, তেল ও গ্যাস অনুসন্ধান, উন্নয়ন, উত্তোলন ও উৎপাদন এবং সিএনজি ফিলিং স্টেশন স্থাপন ও কার্যক্রম পরিচালনার জন্য ব্যবহৃত এসব যন্ত্রপাতি আমদানির আগে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের একটি প্রত্যয়নপত্র জমা দিতে হয়। তবে এ ধরনের কোনও প্রত্যয়নপত্র খালাস পর্যায়ে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাহজালাল

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ