Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

হাইকোর্টে হাজিরা দিলেন গাইবান্ধার এসপি

আপত্তিকর শব্দ

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাঙালি শব্দের আগে ‘দুষ্কৃতকারী’ শব্দ ব্যবহারের ব্যাখ্যা দিতে আদালতের নির্দেশে অনুযায়ী গাইবান্ধার পুলিশ সুপার (এসপি) মো. আশরাফুল ইসলাম হাইকোর্টে হাজিরা দিয়েছেন। গতকাল সোমবার আদালতে সশরীরে উপস্থিত হয়ে ওই এসপি হাজিরা দেন। তবে সুপ্রিম  কোর্ট ছুটি থাকায় তিনি রেজিস্ট্রার জেনারেল বরাবর লিখিতভাবে হাজিরার কথা জানান। তার আবেদনে উল্লেখ করা হয়, হাইকোর্টের আদেশ মোতাবেক আমি সশরীরে অত্র আদালতে উপস্থিত আছি। এতে আরো বলা হয়, গত ১২ ডিসেম্বর তারিখের আদেশ মোতাবেক আমি ২ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় অত্র আদালতে সশরীরে উপস্থিত আছি। অতএব, মহোদয় সমীপে নিবেদন, আমার অদ্য তারিখে মহামান্য আদালতে সশরীরে উপস্থিত থাকার বিষয়টি মহোদয়ের অবগতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্ত বিনীত অনুরোধ করছি। এর আগে গত ১২ ডিসেম্বর গাইবান্ধার এসপিকে সশরীরে তলব করেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। ২ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় তাকে আদালতে উপস্থিত হতে বলা হয়। তবে অবকাশের পর হাইকোর্টের এই বেঞ্চকে রিটের পরিবর্তে  ফৌজদারী মামলা শুনানির এখতিয়ার দেয়া হয়েছে। তাই এ বিষয়টি আপাতত এই  বেঞ্চে শুনানির সুযোগ নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।
এ বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনাকারী ডেপুটি অ্যাটর্নি জেনারেল  মোতাহার হোসেন সাজু সাংবাদিকদের বলেন, নিয়ম অনুযায়ী এখন মামলাটি প্রধান বিচারপতি অন্য কোনো বেঞ্চ নির্ধারিত করে দেবেন। তবে রিটকারীরাও বিষয়টি এখতিয়ার সম্পন্ন কোনো বেঞ্চে নিয়ে যাওয়ার আবেদন করতে পারেন। সাঁওতালদের ঘটনায় বর্তমানে দুটি রিট শুনানি চলছে। সাঁওতালদের সঙ্গে সংঘর্ষের ঘটনা নিয়ে দাখিল করা এক প্রতিবেদনে বাঙালি শব্দের আগে ‘দুষ্কৃতকারী’ ব্যবহার করায় গাইবান্ধার ডিসিকে তলব করেন হাইকোর্ট। তলবের পরিপ্রেক্ষিতে গত ১২ ডিসেম্বর জেলা প্রশাসক নিঃশর্ত ক্ষমা চেয়ে রেহাই পান। তবে আদালতকে ডিসি অবহিত করেন পুলিশের দেয়া এক প্রতিবেদনের ভিত্তিতে তিনি এই শব্দ ব্যবহার করেছেন। এজন্য সেদিনই গাইবান্ধার পুলিশ সুপারকে তলব করেন হাইকোর্ট। ওই তলবের পরিপ্রেক্ষিতেই তিনি হাজিরা দিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ