Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ : অভিনেতা মন্টু গ্রেপ্তার

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : শ্রমিকদের উস্কে দিয়ে আশুলিয়ায় পোশাক শিল্পে অসন্তোষ সৃষ্টির অভিযোগে পুলিশের দায়েরকৃত একটি মামলার পলাতক আসামি নাট্য অভিনেতা ও রোজ কসমেটিকস চেয়ারম্যান এর আর মন্টুকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। রোববার সন্ধ্যায় রাজধানীর উত্তরার মাসকট প্লাজা থেকে তাকে গ্রেপ্তারের পর ঢাকা ডিবি কার্যালয়ে জিজ্ঞাসাবাদ শেষে সোমবার সকালে ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠিয়েছে জেলা গোয়েন্দা পুলিশ।
ঢাকা জেলা (উত্তর) গোয়েন্দা পুলিশের পরিদর্শক এফ এম সায়েদ বলেন, আশুলিয়ায় পোশাক শিল্পে অসন্তোষের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ২১ ডিসেম্বর আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) মহিদুল ইসলাম বাদী হয়ে একটি মামলা দায়ের করেন।
মামলায় ১৫ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা ৭০ জনকে আসামি করা হয়। মামলা দায়েরের পর এজাহার নামীয় আসামি বিএনপির উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, বিএনপি নেতা, ঝুট ব্যবসায়ী ও শ্রমিক নেতাসহ ১১ জনকে গ্রেপ্তার করা হয়। তারা জেলহাজতে রয়েছে।
মামলার এজাহারনামীয় পলাতক আসামি এ আর মন্টুকে উত্তরা থেকে গ্রেপ্তার করা হয়। পলাতক বিএনপির সাবেক সংসদ সদস্য ডা. দেওয়ান মো: সালাউদ্দিন বাবু ও তার ভাই সাভার উপজেলা ভাইস চেয়ারম্যান দেওয়ান মাঈনুদ্দিন বিপ্লবসহ অন্য আসামিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।
ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে অব্যাহত শ্রমিক অসন্তোষের মুখে ৫৫টি পোশাক কারখানা টানা ৫ দিন বন্ধ থাকার পর ২৬ ডিসেম্বর বিজিএমইএ-এর নির্দেশে খুলে দেয় মালিকপক্ষ।
শ্রমিক অসন্তোষের ঘটনায় এ পর্যন্ত ১০টি মামলা হয়েছে। এর মধ্যে পুলিশ ২টি ও কারখানা কর্তৃপক্ষ ৮টি মামলা করেছে। গার্মেন্টস শিল্প নিয়ে বিশৃঙ্খলা, ভাংচুর ও নাশকতা সৃষ্টি করেছে এমন ১৫০ জনকে চিহ্নিত করা হয়েছে। এ পর্যন্ত শ্রমিকনেতা, সাংবাদিকসহ ২৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক

৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ