Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়া চক্রের ৩ জন গ্রেফতার

প্রশ্ন ফাঁসের বিভ্রান্তিকর তথ্য

প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ফাঁসের বিভ্রান্তিকর তথ্য দিয়ে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়া চক্রের ৩ সদস্যকে গ্রেফতার করেছে ডিবি। এরা হলো, জাহিদুর রহমান তুহিন, তানভির আহমেদ চৌধুরী এবং সাইফুল ইসলাম খান।
ডিবির এডিসি শাজাহান জানান, একটি চক্র দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক এবং হোয়াট অ্যাপসে  প্রশ্ন ফাঁসের ভূয়া তথ্য দিয়ে অর্থ হাতিয়ে নিয়ে প্রতারণা করছে । চক্রটি  এসব ওয়েবে নিজস্ব একাউন্ট খুলে করে বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ফাঁসের তথ্য প্রচার করে। ওই একাউন্টে প্রবেশ করে ভূক্তভোগীরা প্রতারক চক্রের সাথে যোগাযোগ করলে প্রশ্ন দেওয়ার নামে অর্থ হাতিয়ে নেওয়া হয় বিকাশে। অনুসন্ধান করে সাইবার অপরাধ প্রতিরোধ টিমের সদস্যরা চক্রের সদস্যদের সনাক্ত করে। গত বৃহস্পতিবার অভিযান চালিয়ে ভাটারা এলাকা থেকে ৩ জনকে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, তারা প্রকৃতপক্ষে কোন প্রশ্ন ফাঁস করতে পারে না। কিন্তু  ফেসবুক স্ট্যাটার্স  এর মাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের কথা বলে মিথ্যা গুজব  চালিয়ে ফেসবুকে ভূয়া প্রশ্ন দিয়ে  বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেয়। এ ঘটনায় পাবলিক পরীক্ষা আইন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ভাটারা থানায় নিয়মিত মামলা করা হয়েছে।
 ডিবির অপর একটি টিম  কাকরাইল এলাকা থেকে তপন বিশ্বাস ও গোলাম রব্বানী ওরফে মিলন নামে ২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে। এ সময় তাদের হেফাজত থেকে দশ হাজার পিস ইয়াবা ও চারশ  গ্রাম হেরোইন উদ্ধার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, দেশের বিভিন্ন সীমান্তবর্তী এলাকা হতে ইয়াবা ও হোরোইনের বড় বড় চালান এনে তা  খুুচরা ও পাইকারী মুল্যে বিক্রয় করে আসছিলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়া চক্রের ৩ জন গ্রেফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ