Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি শ্রমিকদের

| প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অবিলম্বে মজুরি বোর্ড ঘোষণা করে তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনের এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে এ দাবির পাশাপাশি আরও কয়েকটি দাবি তুলে ধরা হয়। সমাবেশে ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ বলেন, গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করতে হবে। এর মধ্যে ১০ হাজার মূল বেতন এবং খাদ্য ও ভাতাসহ আরো ৬ হাজার টাকা। বর্তমান বাজারে তাদের চলার জন্য এটাই হবে যৌক্তিক। আশুলিয়ায় বেতনের দাবিতে আন্দোলনের মধ্যে পুলিশ উসকানির মামলায় যাদের গ্রেপ্তার করেছে তাদের অবিলম্বে মুক্তি দেওয়ার পাশাপাশি বিভিন্ন কারখানার যে শ্রমিকদের বরখাস্ত করা হয়েছে, তাদের চাকরি ফিরিয়ে দেওয়ার দাবি জানান মন্টু ঘোষ। বিক্ষোভ সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও সমালোচনা করেন এই শ্রমিক নেতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সভায় গার্মেন্টস মালিকদের বললেন, আপনারা গাড়ি-বাড়ি করেছেন, অনেক অর্থ উপার্জন করেছেন। পরবর্তীতে তার অফিসে গিয়ে মালিকদের সঙ্গে বসার পর বললেন, শ্রমিকদের দাবি অন্যায্য এবং তাদের দমন করার নির্দেশ দিলেন। আমরা প্রধানমন্ত্রীর কাছ থেকে এ ধরনের দ্বিমুখী বক্তব্য ও মালিকদের পক্ষপাতিত্ব চাই না। একটি মজুরি বোর্ডের পর পাঁচ বছর শেষ হওয়ার আগে আরেকটি মজুরি বোর্ড দেওয়া যায় না- আইনমন্ত্রী আনিসুল হকের এমন বক্তব্যের সমালোচনায় আইনজীবী মন্টু ঘোষ বলেন, উনি ভাল আইনজীবী আমরা সেটা জানি। কিন্তু চেয়ার টেকানোর জন্য এ ধরনের কথা বলবেন, সেটা গ্রহণযোগ্য নয়। নতুন মজুরি বোর্ড দেওয়ার জন্য সময়ের বাধ্যবাধকতা নেই। সমাবেশে সংহতি প্রকাশ করে সিপিবির উপদেষ্টামÐলীর সদস্য মনজুরুল আহসান খান বলেন, আশুলিয়ায় লাখ লাখ শ্রমিক তাদের ন্যায্য দাবি আদায়ের জন্য রাস্তায় নেমেছিল। কিন্তু তাদের ন্যায্য দাবি আদায় না করে তাদের উপর দমন-পীড়ন নির্যাতন চালানো হল। শ্রমিক আন্দোলন এভাবে সাময়িক সময়ের জন্য বন্ধ করা গেলেও শেষ করা যাবে না। তিনি বলেন, গার্মেন্ট মালিকরা যখন শ্রমিকদের মজুরির আইন মানে না, তখন তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয় না। আবার শ্রমিকরা যখন সেই আইন মান্য করার দাবিতে আন্দোলনে নামে, তখন তাদের উপর অত্যাচার, নির্যাতন, দমন-পীড়ন চালানো হয়। এটাতো চলতে পারে না।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক জলি তালুদকারের পরিচালনায় অন্যদের মধ্যে সংগঠনের কার্যকরী সভাপতি সাদিকুর রহমান শামীম, সাধারণ সম্পাদক রুহুল আমিন সমাবেশে বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক

৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ