Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাংবাদিকরাই আমাদের শেষ ভরসাস্থল মেয়র নাছির

| প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : জনমত গঠনে সাংবাদিকদের ভূমিকাই সবচেয়ে বেশি উল্লেখ করে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন চ্যালেঞ্জিং কাজ। সাংবাদিকরা যেভাবে লিখবেন, উপস্থাপন করবেন সেভাবেই জনমত গড়ে ওঠে। এ কারণে অনেক সময় পাঠকের মধ্যে বিভক্তি-বিভাজন তৈরি হয়, সমাজে বিতর্ক হয়। আমি মনে করি, আমাদের শেষ ভরসাস্থল এখনও সাংবাদিকরাই।
গতকাল (শুক্রবার) চট্টগ্রাম প্রেসক্লাবের দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধনকালে মেয়র এসব কথা বলেন। প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধে অপারেশন জ্যাকপটের নেতৃত্বদানকারী কমোডর এডবিøউ চৌধুরী বীর উত্তম, বীর বিক্রম।
মেয়র বলেন, সাংবাদিকরা গুরু দায়িত্ব, কঠিন দায়িত্ব ও চ্যালেঞ্জিং দায়িত্ব পালন করছেন। ব্যক্তিগতভাবে কারও প্রতি পছন্দ থাকতে পারে, কোনো দলের প্রতি দুর্বলতা থাকতে পারে, এমনকি আঞ্চলিকতার প্রতিও দুর্বলতা থাকতে পারে। এটি বাস্তবতা। সাংবাদিকদের এ বাস্তবতার ঊর্ধ্বে উঠে দায়িত্ব পালন করতে হবে। নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে।
রাজনৈতিক অবক্ষয়ের পরিপ্রেক্ষিতে আত্মসমালোচনার তাগিদ দিয়ে মেয়র বলেন, চার ঘণ্টার মিটিংয়ে দেড়-দুই ঘণ্টা চলে যায় অতিথিদের নামের আগে বিশেষণ ও প্রশংসা করতেই। ছাত্রজীবনে আমরা যখন রাজনীতি করতাম তখন প্রচুর বক্তৃতা শুনতাম। সাধারণ মানুষ বক্তৃতা শুনতেন। স্বাধীনতার আগের চেয়ে এখন অনেক বেশি সভা-সমাবেশ হচ্ছে। সেই হিসেবে মূল্যবোধ শাণিত হওয়ার কথা। কিন্তু এখন রাস্তার পাশে সভা চলে, পাশ দিয়ে সবাই চলে যায়। সাধারণ মানুষ বক্তৃতা শুনতে আসে না।
প্রধান অতিথি কমোডর এডবিøউ চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্পিরিচুয়াল পাওয়ার ছিল উল্লেখ করে বলেন, এই শক্তির কারণেই সাতই মার্চের ভাষণ আমাকে ফ্রান্সে, সাবমেরিনের মধ্যেই আকৃষ্ট করেছিল। তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় আমাদের অপারেশন জ্যাকপট চট্টগ্রামের মাটিতেই সফলতা পেয়েছিল। এ গৌরব চট্টগ্রামের। এ গৌরব চট্টগ্রামবাসীর। অপারেশন জ্যাকপট পাকিস্তানিদের মেরুদÐ ভেঙে দিয়েছিল।
প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন পর্বে স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহসভাপতি শহীদ উল আলম ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ। বিকেলে সাংগঠনিক অধিবেশন এবং আজ (শনিবার) দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার ১৫ পদে ৩৮ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাছির

১ ফেব্রুয়ারি, ২০২২
১৬ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ