Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে খরচ বাঁচাতে হজের কোটায় কোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৭:২১ পিএম

পাকিস্তান সরকার নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে, তার নাগরিকদের হজ কোটার অর্ধেক বিদেশে বসবাসরত পাকিস্তানিদের দেয়া হবে। এতে প্রায় ৪০ কোটি ডলার খরচ কমানো যাবে। এটি এমন একটি পদক্ষেপ যা দেশটির সর্বস্তরের জন্য অর্থনৈতিক সঙ্কটের প্রভাবকে বোঝায়।

বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে সরকারের দেয়া কোটা নিয়ে বিদেশী পাকিস্তানিরা নিজেরাই হজ করতে পারে বা পাকিস্তানে বসবাসকারী কারও খরচ যোগাতে পারে, সরকারি সূত্র অনুসারে। অর্থমন্ত্রী ইসহাক দার এবং ধর্ম বিষয়ক মন্ত্রী মুফতি আবদুল শাকুরের মধ্যে বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে যোগদানকারী কর্মকর্তাদের মতে, বিষয়টি এখন অনুমোদনের জন্য ফেডারেল ক্যাবিনেটের সামনে রাখা হবে, হজের খরচ সহ, যা এ বছর হতে পারে ১২ থেকে ১৩ লাখ রুপি পর্যন্ত।

বৈঠকের পর ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী পরিচালক (মিডিয়া) উমর বাট বলেন, ‘বিদেশী মুদ্রা-সম্পর্কিত সীমাবদ্ধতার কারণে, পাকিস্তানের হজ কোটার অর্ধেক বিদেশী পাকিস্তানিদের জন্য বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে।’ বৈঠকে হজ-২০২৩ নীতি এবং প্রত্যাশিত সংখ্যক পাকিস্তানি হজ করার জন্য আবেদন করার বিষয়ে অবহিত করা হয়েছিল, অর্থ মন্ত্রণালয় জানিয়েছে।

এ বছর, সউদী আরব পাকিস্তানে ১ লাখ ৭৯ হাজার ২১০ হজযাত্রীদের হজ কোটা দিয়েছে কিন্তু গুরুতর অর্থনৈতিক সীমাবদ্ধতার কারণে, সরকার সবাইকে অনুমতি দিতে পারে না, অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন। সেই কথা মাথায় রেখেই বৈঠকে সিদ্ধান্ত হয় যে, কোটার অর্ধেক বা ৮৯,৬০৫ জন অনাবাসী পাকিস্তানিদের দেয়া হবে। অনাবাসী পাকিস্তানিরা হয় নিজেরাই কোটা নিতে পারে বা পাকিস্তান থেকে কাউকে স্পনসর করতে পারে, কর্মকর্তা বলেছেন।

সঞ্চয় এবং হজের খরচ এ সময়ে সঠিকভাবে মূল্যায়ন করা যাবে না, কারণ এটি কর্তৃপক্ষ যে বিনিময় হার প্রয়োগ করে তার উপর নির্ভর করবে। ধর্ম বিষয়ক মন্ত্রকের কর্মকর্তারা বলেছেন যে, খরচ জনপ্রতি ১২ লাখ রুপি হতে পারে, যা আগের বছরের তুলনায় কমপক্ষে ৭১ শতাংশ বা ৫ লাখ রুপি বেশি। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটায় কোপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ