Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহ আলমগীর সাংবাদিক সমাজের অনুসরণীয় ব্যক্তিত্ব ছিলেন: ড. আরেফিন সিদ্দিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ৮:৩৯ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, সাংবাদিকদের স্বার্থসংশ্লিষ্ট আন্দোলন ও অধিকার আদায়ে শাহ আলমগীর ছিলেন আপোষহীন নেতা। তিনি সাংবাদিক জগতে ন্যায়পালের ভূমিকায় ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় ড. আরেফিন সিদ্দিক বলেছেন, সাংবাদিক সমাজ তাদের কর্মদক্ষতা দিয়ে অনেক এগিয়ে গেছেন। এদের মধ্যে শাহ আলমগীর একজন অনুসরণীয় ব্যক্তিত্ব ছিলেন। অতি উচ্চ মাত্রার মানুষ ছিলেন তিনি; মানুষ হতে হলে যে ধরনের মানবিকতা বোধ প্রয়োজন তার এই মানবিকতা বোধের সত্যিকার অর্থেই অতুলনীয় ব্যক্তিত্ব ছিলেন শাহ আলমগীর। তার সঙ্গে বিভিন্ন সময়ে কাজ করার সুযোগ পেয়েছি। সে সময় একবার পিআইবি’তে তিনি আমাকে আমন্ত্রণ জানালেন। সে সময় ও দেখেছি কতটা ন্যায়পরায়ন আর কাজের প্রতি আত্মনিবেদিত ছিলেন তিনি।
আজ জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসি’র উদ্যোগে আয়োজিত ‘শাহ আলমগীর জার্নালিজম এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে ড. আরেফিন এসব কথা বলেন।
বিজেসি’র ট্রাস্টি রাশেদ আহমেদের সঞ্চালনায় ও চেয়ারম্যান রেজোয়ানুল হক রাজা’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, বিএফইউজে’র সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, বিজেসি’র সদস্য সচিব শাকিল আহমেদসহ শাহ আলমগীরের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় প্রতিশ্রুতিবদ্ধ, অসাম্প্রদায়িক ও কর্মনিষ্ট শাহ আলমগীর নি:স্বার্থভাবে সাংবাদিকতা করে গেছেন। পাশাপাশি আদর্শে অবিচল থাকতে হাতে-কলমে গড়ে তোলা সাংবাদিকদের প্রতিনিয়ত সৎ ও নির্ভিক থাকার পরামর্শ দিয়েছেন। সাংবাদিক সমাজের অংহকারের অনন্য উদাহরণ ছিলেন প্রয়াত সাংবাদিক শাহ আলমগীর।
এবার প্রথমবারের মতো প্রয়াত সাংবাদিক ও ব্রডকাস্ট জার্নালিস্ট-বিজেসি’র প্রতিষ্ঠাতা ন্যায়পাল শাহ আলমগীরের কথা স্মরণে নিয়ে জুরি বোর্ডের বিবেচনায় সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় এবং শাহ আলমগীরের আদর্শের পথে যারা চলেছেন, তাদের সামনে দৃষ্টান্ত তুলে ধরার প্রয়াসে ‘শাহ আলমগীর এক্সিলেন্স অ্যাওয়াডর্’ প্রবর্তন করেছে বিজেসি’র পক্ষ থেকে।
এ বছর জুরি বোর্ডের বিবেচনায় পুরষ্কার পেয়েছেন সাংবাদিক, কলামিষ্ট ও লেখক সৈয়দ বদরুল আহসান। তার পক্ষে পরিবার এই সম্মাননা গ্রহণ করেন।
বদরুল আহসান দ্য নিউ নেশন, দ্যা বাংলাদেশ অবজারভার (বিলুপ্ত), দ্য মর্নিং সান (বিলুপ্ত), নিউজ টুডে, নিউ এইজ, দ্যা ডেইলি স্টার, ডেইলি অবজারভার, সাপ্তাহিক ঢাকা বুরিয়ার ও এশিয়ান এইজ এ কর্মরত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ