Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্যাংক নিয়ে তেল আবিবের রাজপথে একদল প্রবীণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ১০:১৬ এএম

বিচার বিভাগের সংস্কারের বিরোধীতায় ইসরায়েলে মাসখানেকেরও বেশি সময় ধরে চলছে ব্যাপক আন্দোলন। এরইমধ্যে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে ট্যাংক নিয়ে রাস্তায় বিক্ষোভ করে আলোড়ন তৈরি করেছেন একদল প্রবীণ। যারা ১৯৭৩ সালে ঐতিহাসিক আরব-ইসরায়েল যুদ্ধে অংশ নিয়েছিলেন। যদিও বিক্ষোভের পরই আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর রোষানলে পড়েন তারা।

সর্বশেষ ১৯৭৩ সালে ঐতিহাসিক আরব-ইসরায়েল যুদ্ধে ব্যবহৃত হয়েছিল এসব ট্যাংকটি। ৫০ বছর আগে ওই যুদ্ধে অংশ নেয়া ব্যক্তিরাই মুলত এ ব্যতিক্রমী প্রতিবাদের উদ্যোক্তা। বিক্ষোভে অংশ নেয়ার সময় পুরো ট্যাংকটি সাজানো হয় ইসরায়েলের স্বাধীনতা ঘোষণাপত্রের প্রতিলিপি দিয়ে। বিক্ষোভকারীরা জানান, ইসরায়েল প্রতিষ্ঠার আন্দোলনের মতোই গুরুত্বপূর্ণ চলমান এ বিক্ষোভ কর্মসূচি।
ইয়াল ইয়াফে নামের এক বিক্ষোভকারী বললেন, আমরা এখন জরুরি অবস্থার মধ্যে আছি। এটি একসময় আমাদের যুদ্ধের অংশ ছিলো। তাই গণতন্ত্রকে রক্ষা করার প্রতিবাদ আমরা ট্যাংকটিকে সাথে নিয়ে শুরু করেছি। আমি আশাবাদী সরকার তার সিদ্ধান্ত থেকে সরে আসবে। যতক্ষণ সরকার সিদ্ধান্ত থেকে সরে না আসে আন্দোলন চালিয়ে যাবো। আমরা চাই সরকার সবাইকে নিয়ে সংলাপে বসুক।
অবশ্য তাদের এ কর্মকাণ্ডকে ভালোভাবে নেয়নি প্রশাসন। জিজ্ঞাসাবাদের জন্য কয়েকজন আন্দোলনকারীকে এরইমধ্যে আটক করেছে পুলিশ। জব্দ করা হয় ঐতিহাসিক ট্যাংকটিও।
প্রসঙ্গত, গত সপ্তাহে ইসরায়েলের পার্লামেন্টে সুপ্রিম কোর্টের সংস্কারের পক্ষে ভোটাভুটি হয়। এতে বিচার বিভাগের স্বাধীনতা কমে যাবে বলে মনে করছেন বিক্ষোভকারীরা। আর তার জেরেই দেশব্যাপী শুরু হয় গণআন্দোলন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেল আবিব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ