Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গেরুয়া বসন, সোনার গয়নায় সজ্জিত কৈলাসের প্রতিনিধি, কে এই মা বিজয়প্রিয়া নিত্যানন্দ?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৮:৩৬ পিএম

স্বাধীন হিন্দু রাষ্ট্র কৈলাসের প্রতিনিধি হিসাবে জাতিসংঘের মঞ্চে বক্তব্য রেখেছেন। যদিও দেশ হিসাবে স্বীকৃতি নেই কৈলাসের। তবুও জাতিসংঘের সম্মেলনে তাকে আমন্ত্রণ জানানো হল। তার পর থেকেই জনতার মনে প্রশ্ন, কে এই নিত্যানন্দ? সোনার গয়না, পাগড়িতে সজ্জিত, গেরুয়া বসন পরা এই ব্যক্তিকে নিয়ে তুঙ্গে উঠেছে সাধারণ মানুষের কৌতুহল।

গত সপ্তাহে জাতিসংঘের ইকোনমিক, সোশ্যাল অ্যান্ড কালচারাল রাইটস কমিটির একটি বৈঠকে অংশ নিয়েছিলেন মা বিজয়প্রিয়া নিত্যানন্দ। লিঙ্কডইন প্রোফাইল অনুযায়ী, আন্তর্জাতিক স্কলারশিপ পাওয়া শিক্ষার্থী তিনি। ২০১৪ সালে মাইক্রোবায়োলজিতে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করেন কানাডার বিশ্ববিদ্যালয় থেকে। ইংরাজি, ফরাসি-সহ একাধিক ভাষায় পারদর্শী তিনি।

তারপর থেকেই নানা জায়গায় হিন্দু ধর্ম সংক্রান্ত আলোচনাসভায় বক্তৃতা করতে দেখা যায় তাকে। বিশ্বের বৃহত্তম হিন্দু রাষ্ট্র কৈলাসের প্রবর্তনও করেন নিত্যানন্দ। জাতিসংঘের মঞ্চেও এই কথাই তুলে ধরেন তিনি। স্বঘোষিত ধর্মগুরুর দাবি, হিন্দু সভ্যতাকে পুনরুজ্জীবিত করে তুলেছেন তিনি। ২০১৯ সালে ভারত থেকে পালান তিনি। এখনও পর্যন্ত তাকে গ্রেপ্তার করা যায়নি।

নাবালক ছেলেমেয়েদের আশ্রমে আটকে রেখে ধর্ষণের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। যদিও নিত্যানন্দের দাবি, ধর্মীয় প্রথা মেনেই জীবনযাপন করেন তিনি। কিন্তু নিজের দেশের মাটিতেই ধর্মপ্রচারে বাধা দেয়া হয়েছে তাকে। উলটে তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে গ্রেপ্তারের চেষ্টা করছে গুজরাট পুলিশ।

জানা যায়, ভারত থেকে পালিয়ে ইকুয়েডর সংলগ্ন একটি দ্বীপ পুরোটাই কিনে নিয়েছেন নিত্যানন্দ। সেই অঞ্চলটিকেই কৈলাস রাষ্ট্র হিসাবে দাবি করেন তিনি। তবে জাতিসংঘের স্বীকৃতি পায়নি কৈলাস। জাতিসংঘের তরফে আরও জানানো হয়েছে, সম্মেলনে যা মন্তব্য করেছেন নিত্যানন্দ, তা একেবারেই অপ্রাসঙ্গিক, এই বিষয়টিকে গুরুত্ব দেয়ার কোনও মানে হয় না। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ