Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রুশ বিরোধী নিষেধাজ্ঞা নিয়ে বিভক্ত অস্ট্রিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৫২ পিএম

অস্ট্রিয়ার অতি-ডানপন্থী এফপিও পার্টি রাশিয়ার উপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে তার অবস্থানকে সমর্থন করে চলেছে। দেশটিতে পরিচালিত বিভিন্ন সমীক্ষা দেখায় যে, অস্ট্রিয়ানরা ব্যাপকভাবে রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপকে সমর্থন করলেও, ডানপন্থী ভোটাররা তা করে না।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলো সাধারণত দেশটিতে গুরুত্বপূর্ণ শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে স্বীকৃত হয় যা সংঘাতের প্রতি তার নিরপেক্ষ অবস্থান বজায় রাখে এবং রাশিয়ার সাথে ঐতিহাসিকভাবে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, যদিও ২৩ ফেব্রুয়ারির এক জরিপ অনুসারে ২৮ শতাংশ অতি-ডানপন্থী অস্ট্রিয়ান এতে অসম্মতি প্রকাশ করেছে।

শুক্রবার পার্লামেন্টে এফপিও’র মহাসচিব ক্রিশ্চিয়ান হাফেনেকার বলেন, ‘জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে মাত্র ৪৬টি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, যার মধ্যে ২৭টি ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত।’ ইউরোপীয় ইউনিয়নের উচিত ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধ করা, অন্যদিকে অস্ট্রিয়াকে অবশ্যই ‘সত্য’ নিরপেক্ষতায় ফিরে আসতে হবে, তিনি যোগ করেছেন।

নিষেধাজ্ঞার বিরুদ্ধে উগ্র ডানপন্থী চাপ একটি গভীরভাবে বিভক্ত দেশকে প্রতিফলিত করে যেখানে ইউক্রেনের প্রতি সমর্থন ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। ট্যাবলয়েড হিউটের সাম্প্রতিক জরিপ অনুসারে, ৬৫ শতাংশ অস্ট্রিয়ান যুদ্ধ বন্ধ করার জন্য ইউক্রেন রাশিয়াকে তার ভূখণ্ড অর্পণ করবে বলে চায়, যেখানে ৮৬ শতাংশ এফপিও সমর্থক একই মত পোষণ করেন।

সাম্প্রতিক ইউরোব্যারোমিটার পরিচালিত একটি ইউরোপীয় সমীক্ষায় দেখা গেছে, ৬০ শতাংশ অস্ট্রিয়ান রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাকে সমর্থন করেছে। যেখানে ইউরোপীয় দেশগুলোর ৭৪ শতাংশ নাগরিক এতে সমর্থন করেছে। বেসরকারী টিভি চ্যানেল এটিভির একটি সমীক্ষায় দেখা গেছে যে, ৪৪ শতাংশ অস্ট্রিয়ান নিষেধাজ্ঞাগুলোকে সমর্থন করে বা তাদের কঠোর করতে চায়, যখন ৩৪ শতাংশ চায় নিষেধাজ্ঞাগুলো শিথিল বা পুরোপুরি সরিয়ে দেয়া হোক। আবার, ৫৯ শতাংশ এফপিও সমর্থক ভোটার চায় রাশিয়াকে নিষেধাজ্ঞা থেকে মুক্তি দিতে, অন্য ২০ শতাংশ চায় তা শিথিল করতে।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলো অস্ট্রিয়ার জনগণকে আরও বিভক্ত করেছে বলে মনে হচ্ছে যা ইতিমধ্যে সরকার কীভাবে কোভিড-১৯ মহামারী পরিচালনা করছে তা নিয়ে বিভক্ত ছিল। সূত্র: ইউর‌্যাকটিভ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ