Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধে জার্মানিতে ৬ লাখ নাগরিকের পিটিশন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩৩ পিএম

দুই সপ্তাহ আগে ৬ লাখেরও বেশি জার্মান নাগরিক একটি আবেদনে স্বাক্ষর করেছিলেন, যেখানে ইউক্রেনের কাছে ভারী অস্ত্র সরবরাহ বন্ধে এবং চ্যান্সেলর ওলাফ শলৎজকে যুদ্ধবিরতি ও শান্তি আলোচনার জন্য কূটনৈতিক প্রচেষ্টার নেতৃত্ব দেয়ার আহ্বান জানানো হয়েছিল।

বাম পক্ষের আইনজীবি সাহরা ওয়াগেনকেনচট এবং নারীবাদী লেখক অ্যালিস শোয়ার্জার সহ-ওই আবেদনে চেঞ্জডটঅর্গ ওয়েবসাইটে বৃহস্পতিবার পর্যন্ত ৬ লাখ ৭ হাজার নাগরিকের স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। ইউরোপীয় কমিশনের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট গুন্টার ভার্জিউগেন, সাবেক ব্রিগেডিয়ার জেনারেল এরিচ ভিএডি, সাংবাদিক ফ্রাঞ্জ আল্ট এবং গিসেলা মার্কস, রাজনীতিবিদ ওসকার লাফোনটেইন এবং জুরগেন টোডেনহোফার এবং রাজনৈতিক গবেষক হজো ফানকে এবং আলরিক গেরোট সহ বিশিষ্ট ব্যক্তিত্বরাও সেখানে সাক্ষর করেছেন।

এ আবেদনে সাক্ষরকারীরা বলেছিলেন যে, ‘পশ্চিমা সমর্থিত, ইউক্রেন পৃথক যুদ্ধ জিততে পারে। তবে তারা বিশ্বের বৃহত্তম পারমাণবিক শক্তির বিরুদ্ধে যুদ্ধে জিততে পারে না,’ এবং জোর দিয়ে বলেছিলেন যে, ‘উভয় পক্ষই সামরিকভাবে জিততে পারে না,’ এবং যুদ্ধটি কেবল আলোচনার মাধ্যমেই শেষ হতে পারে’। তারা জোর দিয়ে বলেছিলেন যে, ‘আলোচনার অর্থ আত্মসমর্পণ নয়’, এবং উভয় পক্ষকেই আরও কয়েক হাজার মৃত্যু এবং আরও খারাপ রোধে আপস করা দরকার।

এ আবেদনে চ্যান্সেলর ওলাফ শলৎজকে ইউক্রেনের কাছে অস্ত্র সরবরাহের বৃদ্ধি বন্ধ করতে এবং যুদ্ধবিরতিতে পৌঁছানোর জন্য কূটনৈতিক প্রচেষ্টা শুরু করার এবং যত তাড়াতাড়ি সম্ভব শান্তি আলোচনা শুরু করার জন্য কূটনৈতিক প্রচেষ্টা শুরু করার আহ্বান জানানো হয়েছিল। এ আবেদনের লেখকরা উল্লেখ করেছেন যে, ‘প্রতিটি হারিয়ে যাওয়া দিনে আরও এক হাজার মানুষের জীবন ব্যয় হয় - এবং আমাদের তৃতীয় বিশ্বযুদ্ধের আরও কাছে নিয়ে আসে।’

রাশিয়ার ইউক্রেন আক্রমণ করার এক বছরের বার্ষিকীতে বার্লিনে একটি বিক্ষোভের পরিপ্রেক্ষিতে এ আবেদনটি এসেছে, যেখানে ইউক্রেনে অস্ত্র সরবরাহের বিরুদ্ধে ১০ হাজারেরও বেশি লোক প্রতিবাদ করেছিল। বামপন্থী রাজনীতিবিদ অ্যালিস শোয়ার্জার এবং সাহারা ওয়াগেনকেচট যে বিক্ষোভ ডেকেছিলেন তা এ কারণটি ব্যাখ্যা করে প্রতিবাদের ওয়েবসাইটে একটি বিবৃতি প্রকাশ করেছে। সূত্র: হেলসিঙ্কি টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ