Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগারগাঁওয়ে আজ শুরু হচ্ছে প্রাণিসম্পদ প্রদর্শনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪৫ এএম

রাজধানীর আগারগাঁওয়ে পুরাতন বাণিজ্যমেলার মাঠে শুরু হচ্ছে দুই দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী। শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে প্রদর্শনীর উদ্বোধন করবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ এ শিরোনামে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ অধিদফতরের উদ্যোগে ঢাকাসহ সারা দেশে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুরু হবে।
আকর্ষণীয় এ প্রদর্শনীর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে প্রাণিসম্পদ অধিদফতর। আর সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) ও বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)। দর্শনার্থীরা বিনামূল্যে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ প্রদর্শনীতে অংশ নিতে পারবেন।
দেশের বিভিন্ন উন্নত জাতের ষাঁড়, গরু, মহিষ, ছাগল-ভেড়া, দুম্বা, ঘোড়া, কবুতর, খরগোশ, কুকুর, বিড়াল, হাঁস-মুরগিসহ গৃহপালিত বিভিন্ন ধরনের প্রাণির দেখা মিলবে এ প্রদর্শনীতে। প্রদর্শনীতে দর্শনার্থীদের জন্য বরাবরের মতোই দেশের সবচেয়ে সুন্দর ও বড় আকারের গরু-মহিষ ও ছাগল-ভেড়ার র‌্যাম্প শো থাকছে। এছাড়া প্রদর্শনী চত্বরে থাকছে বিভিন্ন রকমের সুস্বাদু মাংস এবং দুগ্ধজাত পণ্য ও খাবার।
বুধবার (১ মার্চ) কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানেও প্রধান অতিথি হিসেবে থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী। প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে এতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ বিশেষ অতিথি হিসেবে থাকবেন। অনুষ্ঠানে সরকারের খাত সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিদের পাশাপাশি প্রাইভেট সেক্টরের উদ্যোক্তা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও উপস্থিত থাকবেন।
এ বিষয়ে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) সভাপতি মো. ইমরান হোসেন জানান, সারা দেশের বড় বড় গরু, ছাগল, মহিষ, হাস-মুরগি এবং পোষা প্রাণীর প্রায় ২৫০ জন খামারি অংশ নিচ্ছেন এ প্রদর্শনীতে। এতে স্টল থাকছে ৩০০টি। খামারিরা তাদের খামারের সবচেয়ে আকর্ষণীয় ও বড় আকারের ষাঁড় গরু নিয়ে অংশ নেবেন এ প্রদর্শনীতে। দেশের সবচেয়ে বড় দুধের গাভী, যেগুলো ৪০-৫৫ লিটার পর্যন্ত দিনে দুধ দেয়, এসব গাভী-বাছুরও থাকবে প্রদর্শনীতে।



 

Show all comments
  • GOLAM RABBI ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৪ এএম says : 0
    কুকুর, বিড়াল ঠাকতে পাড়লে শিয়াল, কচ্ছপ, বিলাই বাগডাশ, পিঁপড়া, ইঁদুর, বান্দর, বাদুড়, ইত্যাদি প্রাণিসম্পদ নাই কেন ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ