Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেশাগত দায়িত্ব পালনকালে একজন সাংবাদিককে নির্যাতন মুক্ত গণমাধ্যম বিকাশের অন্তরায় : সিজেএফডি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩৩ এএম

কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা (সিজেএফডি) এর কার্যনির্বাহী সদস্য ও দৈনিক কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক জহিরুল ইসলাম সম্প্রতি গুলশান এলাকায় পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন। এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সিজেএফডি'র সভাপতি মো. শরীফুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ হোসেন। নেতৃদ্বয় বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে একজন সাংবাদিককে নির্যাতন মুক্ত গণমাধ্যম বিকাশের অন্তরায়।

জহিরুল ইসলাম জানান, রবিবার রাতে রাজধানীর গুলশান-২ এলাকায় অগ্নিকাণ্ডের সংবাদ ফেসবুক পেজে লাইভ করার সময় তাকে পিটিয়ে আহত করেন গুলশান থানার এক পুলিশ কর্মকর্তা। এসআই পদমর্যাদার এই কর্মকর্তার নাম হাসিব। তিনি গুলশান ফাঁড়ির ইনচার্জ হিসেবে কর্মরত। জহিরুল মাথায়, বুকে ও মুখে আঘাত পেয়েছেন। ভুক্তভোগী জহিরুল ইসলাম জানান, অগ্নিকাণ্ডের সময় দৈনিক কালের কণ্ঠ’র ফেসবুক পেজ থেকে ভবনটির বিপরীত পাশে রাস্তায় দাঁড়িয়ে তিনি লাইভ দিচ্ছিলেন।

ওই সময় গুলশান পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই হাসিব তাকে এসে বলেন, ‘আপনি এখানে কী করছেন?’ এর জবাবে তিনি সেই পুলিশ সদস্যকে বলেন, ‘আমি দৈনিক কালের কণ্ঠ থেকে ফেসবুক পেজে লাইভ দিচ্ছি।’ তিনি নিজেকে সংবাদকর্মী পরিচয় দেওয়ার পরই তাকে বেধড়ক মারধর শুরু করেন এসআই। এ সময় তার মোবাইল ও আইডি কার্ড ছিনিয়ে নেওয়ার চেষ্টা করা হয়। তিনি মারধরের শিকার হওয়ার পর পাশে থাকা পুলিশের এক কর্মকর্তাকে দেখতে পেয়ে তার কাছে ছুটে যান এবং সহযোগিতা চান। এ সময় এসআই হাসিব সেখান থেকে সটকে পড়েন।

বিবৃতিতে সিজেএফডি নেতৃবৃন্দ বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে একজন সাংবাদিককে নির্যাতন করা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ ধরনের ঘটনা মুক্ত গণমাধ্যম বিকাশের অন্তরায়। তারা পুলিশের ওই এসআইয়ের বিরুদ্ধে তদন্তের মাধ্যমে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ