Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৭ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে চায় বিএনপি

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম


৫ জানুয়ারি ঢাকা ব্যতীত সারাদেশে কালো পতাকা বিক্ষোভ মিছিল
স্টাফ রিপোর্টার : ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা’ দিবস উপলক্ষে ঢাকা ব্যতীত সারাদেশের জেলা ও মহানগরের কালো পতাকা মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এছাড়া এ দিবসটিকে পালনের জন্য আগামী ৭ জানুয়ারি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে চায় দলটি।
গতকাল বুধবার (২৮ ডিসেম্বর) সকালে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।
২০১৪ সালে ৫ জানুয়ারি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচন বিএনপি অংশগ্রহণ করেনি। বিনাভোটে ১৫৩ এমপিসহ জবরদখলের মাধ্যমে সংসদ সদস্য নির্বাচিত হয়েছে বলে অভিযোগ করে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। ওই নির্বাচনের দিনটিকে (৫ জানুয়ারি) ‘গণতন্ত্র হত্যা’ দিবস হিসেবে পালন করে আসছে বিএনপি।  
আগামী বছর ৫ জানুয়ারি তিন বছর পূর্ণ হতে যাচ্ছে। প্রথম বর্ষপূর্তি পালন করতে গিয়ে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া গুলশানের রাজনৈতিক কার্যালয়ে টাকা ৯২ দিন অবরুদ্ধ হয়ে পড়েন। দ্বিতীয় বছর ৫ জানুয়ারি রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ কর্মসূচি পালন করে দলটি।
আগামী ৭ জানুয়ারি সমাবেশের অনুমতির জন্য যথাযথ কর্তৃপক্ষের নিকট চিঠি দেওয়ার বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি। ওই সভা জেলা পরিষদ নির্বাচন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে রিজভী বলেন, আজ অনুষ্ঠিত হচ্ছে আরও একটি একতরফা জেলা পরিষদ নিবার্চন। সম্পূর্ণ অবৈধ, অসাংবিধানিক ও বেআইনী এ নির্বাচন জনগণের সাথে প্রহসন ছাড়া আর কিছুই না। কারণ, সংবিধানে পরিষ্কার বলা হয়েছে জনপ্রতিনিধি নির্বাচন হবে জনগণের প্রত্যক্ষ ভোটে এ প্রক্রিয়া জেলা পরিষদ নির্বাচন সম্পূর্ণ অবৈধ বলে এ বিষয়ে হাইকোর্টে রিট বহাল থাকলে জনবিচ্ছিন্ন সরকার গায়ের জোরে আইয়ুব মডেলে একটি নির্বাচন সম্পন্ন করতে যাচ্ছে।
রাজধানীর আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভকে কেন্দ্র করে বিএনপির নেতাকর্মীদের মিথ্যা মামলায় গ্রেফতার, হয়রানি ও নির্যাতন চলছে অভিযোগ করে তিনি। এছাড়া দলের আটককৃত নেতাদের মুক্তি দাবি করেন রিজভী আহমেদ।
সরকার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, পোশাক-মালিক ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে ও শ্রমিকদের যৌক্তিক দাবি মেনে নিন। শ্রমিক ছাঁটাই বন্ধ করে নিরপরাধ শ্রমিকদের কাজে যোগদানের ব্যবস্থা করেন।
বর্তমান সরকার নারী ও শিশুদের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ব্যর্থ উল্লেখ করে তিনি বলেন, পুলিশ নির্ভর অবৈধ সরকার সাধারণ মানুষের নিরাপত্তা দেওয়ার পরিবর্তে আইনশৃঙ্খলা বাহিনীকে বিরোধীদল দমনের জন্য ব্যবহার করায় এ ধরনের ঘটনা ঘটছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম, খায়রুল কবির খোকন, এবিএম মোশাররফ হোসেন, আব্দুস সালাম আজাদ, আসাদুল করিম শাহীন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ