Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিজস্ব সশস্ত্র বাহিনী গঠনের প্রত্যয় চেচেন নেতার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৫০ এএম

রাশিয়ার ভাড়াটে সৈন্যদল ‘ওয়াগনার গ্রুপ’ এর মতোই বেসরকারি সামরিক প্রতিষ্ঠান গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম মিত্র রমজান কাদিরভ। জনসম্মুখে এসে যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চান বলে জানিয়েছেন এই চেচেন নেতা। খবর আল জাজিরার।

রুশ-ইউক্রেন যুদ্ধের একবছর পূর্তিকে সামনে রেখেই জনসম্মুখে এলেন রমজান কাদিরভ। এ সময় তার সাথে ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভগেনি প্রিগোজিনকেও দেখা যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে দেয়া ভিডিও পোস্টে তিনি বলেন, ইউক্রেনের বিরুদ্ধে চলমান সামরিক অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ভাড়াটে সেনারা। এতেই বেসরকারি সামরিক প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনীয়তা স্পষ্ট। কাদিরভ জানান, রাষ্ট্রের প্রতি দায়িত্ব পালন শেষ হলে শক্তিশালী সেনা প্রতিষ্ঠান গড়ার স্বপ্ন রয়েছে তার। চলমান যুদ্ধে রুশ সেনাদের সাথে ফ্রন্টলাইনে ভূমিকা পালন করছে ভাড়াটে সেনারা। এটি রাশিয়ার প্রতিরক্ষা বাহিনীর জন্য ভবিষ্যতে বড় হুমকি হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন পশ্চিমা কূটনীতিকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ