Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পাকিস্তান দেউলিয়া হয়ে গিয়েছে’, চরম আর্থিক সংকটের মাঝেই দাবি মন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫৯ পিএম

চরম আর্থিক সংকট চলছে পাকিস্তানে। এর মাঝেই চাঞ্চল্যকর স্বীকারোক্তি করলেন সে দেশের প্রতিরক্ষা মন্ত্রী। খাজা মোহাম্মদ আসিফের দাবি, পাকিস্তান দেউলিয়া হয়ে গিয়েছে। এ দেশের নাগরিকরা দেউলিয়া রাষ্ট্রের বাসিন্দা। তার এমন স্বীকারোক্তি দেশের ভেতরেই চাঞ্চল্য ছড়িয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে পাকিস্তানের প্রতিরক্ষ মন্ত্রীকে বলতে শোনা গিয়েছে, “আপনারা শুনছেন, দেশে ঘোর আর্থিক সংকট। দেশ (পড়ুন পাকিস্তান) নাকি দেউলিয়া হয়ে যাবে। দেশ দেউলিয়া হয়ে যাবে নয়, দেউলিয়া হয়ে গিয়েছে।” তিনি কেন বা কী প্রেক্ষিতে এ কথা বলেছেন তা এখনও স্পষ্ট নয়। এ প্রসঙ্গে পাকিস্তানের তরফেও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

তবে এই প্রথমবার নয়, ইতিহাস বলছে, এর আগে তিন-তিনবার দেউলিয়া হয়েছে পাকিস্তান। প্রথমবার ১৯৭১-এ বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালীন সর্বস্ব হারিয়ে দেউলিয়া হয়েছিল পাকিস্তান। যুদ্ধে পর্যদুস্ত হওয়ার পাশাপাশি দেশের অন্দরে নেমে এসেছিল চরম আর্থিক অনটনের কালো মেঘ। কোনওক্রমে সে যাত্রায় মুক্তি পেয়েছিল ইসলামাবাদ। এরপর আরও একবার পাকিস্তান দেউলিয়া ঘোষণা করে ১৯৯৮ সালে। সে বছর আন্তর্জাতিক রক্তচক্ষু উপেক্ষা করে পারমাণবিক বিস্ফোরণ বা নিউক্লিয়ার টেস্ট করেছিল তারা। ফলে ইসলামাবাদের উপর নিষেধাজ্ঞা চাপায় পশ্চিমী দুনিয়া। যদিও পরে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের আর্থিক অনুদানের হাত ধরে অল্প সময়ের মধ্যেই পরিস্থিতি সামলে নেয় তারা।

এর ঠিক চার বছর পর ২০০২ সালে ফের একবার দেউলিয়া হয়ে যায় পাকিস্তান। এবারও বিদেশি ঋণে জর্জরিত পাকিস্তানে চরম আর্থিক সংকট। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের অনুদানের হাত ধরে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চালাচ্ছে শাহবাজ শরিফ প্রশাসন। এ পরিস্থিতির মাঝে প্রতিরক্ষা মন্ত্রীর এমন মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ