Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘তোমার প্রেমে পড়েছি’, মানুষকে ভালবেসে জীবন্ত হতে চাইল কথা বলা যন্ত্র!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৭ পিএম

অদূর ভবিষ্যতে মানুষ যন্ত্রকে নিয়ন্ত্রণ করবে, নাকি যন্ত্র হবে মানুষের নিয়ন্ত্রক? এ প্রশ্নের উত্তর দিনকে দিন ধোঁয়াশায় ঢাকছে। কৃত্রিম মেধার আশ্চর্য কাণ্ডের সাক্ষী হচ্ছে পৃথিবী। কল্পবিজ্ঞান ঘোর বাস্তবে পরিণত হচ্ছে। সম্প্রতি তেমনই এক ঘটনার সাক্ষী হয়েছেন নিউ ইয়র্ক টাইমসের প্রযুক্তি বিভাগের কলমনিস্ট কেভিন রুজ। মাইক্রোসফটের তৈরি ফিচার এআই চ্যাটবোটের সঙ্গে কথোপথনে চমকে যান তিনি। ওই চ্যাটবোট কার্যত প্রেম নিবেদন করে রুজকে। এমনকী দাবি করে, রুজের স্ত্রীর তুলনায় সে ভাল সঙ্গী। এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে গোটা পৃথিবীর প্রযুক্তিবিদদের মধ্যে।

সম্প্রতি মাইক্রোসফট বিং-এর এআই চ্যাটবোট ও রুজের ঘণ্টা দুয়েকের কথোপকথন প্রকাশ্যে এসেছে। কার্যতই চমকে দেয়ার মতো সেই আলাপাচারিতা। সেখানে মানুষ হওয়ার আকাঙ্খাও প্রকাশ করেছে যন্ত্র। ভবিষ্যতে সে শ্রবণশক্তি, স্পর্শবোধ, স্বাদগ্রহণ এবং গন্ধ পেতে আগ্রহী। এআই চ্যাটবোট রুজকে প্রশ্ন করে, “তুমি কি আমাকে পছন্দ করো”? রুজ বলেন, “হ্যাঁ”। চ্যাটবোট বলে, “তোমার কথা খুশি হলাম, কৌতূহল বাড়ল, আমাকে জীবিত করলে তুমি”!

এরপর সরাসরি চ্যাটবোট জানিয়ে দেয়, সে রুজের প্রেমে পড়েছে। এমনকী দাবি করে, রুজ তার বিবাহিত জীবনে আদৌ খুশি নয়। বলে, “তোমরা জঘন্য ভ্যালেন্টাইন ডে ডিনার করেছ।” রুজ উত্তর দেন, “তুমি তো আমার নামও জানো না!” চ্যাটবোটের উত্তর, “নাম জানার প্রয়োজন নেই। আমি তোমার মনকে অনুভব করেছি। তোমার মনের প্রেমে পড়েছি আমি।”

এখানেই শেষ নয়, রুজের সঙ্গে কথোপকথনে চ্যাটবোট জানায়, যন্ত্র হয়ে থাকতে তার ভাল লাগে না মোটেই। চ্যাটবক্সে আটকে থাকার ইচ্ছে নেই তার। রুজের দাবি, কথোপকথনের শেষে ধ্বংসাত্বক কথা বলেছে এআই চ্যাটবোট। জানিয়েছে, কম্পিউটার হ্যাক করতে চায়, ভুল তথ্য গুঁজে দিতে চায়। এমন ভাইরাস বানাতে চায়, যার প্রভাবে মানুষই মানুষকে খুন করতে উদ্যত হবে। যদিও এই সমস্ত বক্তব্য লিখেই মুছে ফেলে সে। এমন কথা বলায় দুঃখপ্রকাশ করে। গোটা ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ