Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক সপ্তাহে চতুর্থবার, ফের রহস্যময় উড়ন্ত বস্তু গুলি করে নামাল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৩ পিএম

এক সপ্তাহে চতুর্থ বার। ফের নিজেদের আকাশসীমা থেকে উড়ন্ত বস্তু গুলি করে নামাল মার্কিন যুক্তরাষ্ট্র। কানাডা সীমান্তে মিশিগান সংলগ্ন এলাকায় নতুন উড়ন্ত বস্তুটি নামানো হয়েছে। যদিও প্রশাসনের দাবি, এই বস্তুটি গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হয়নি। প্রসঙ্গত, গত সপ্তাহেই মার্কিন আকাশসীমায় চীনা বেলুন দেখা গিয়েছিল। তা নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়।

নতুন এই উড়ন্ত বস্তুটি অষ্টভূজ আকৃতির, সেটি থেকে প্রচুর তার ঝুলতে দেখা গিয়েছে। মাটি থেকে ২০ হাজার ফুট উচ্চতায় উড়ছিল এই বস্তুটি। দেখামাত্রই এই বস্তুটি গুলি করে নামানোর নির্দেশ দেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে কর্মকর্তাদের মতে, সম্ভবত গুপ্তচরবৃত্তি করছিল না এই উড়ন্ত বস্তুটি। তবে আশঙ্কা উড়িয়ে দিতে পারছে না মার্কিন প্রশাসন।

প্রসঙ্গত, গত সপ্তাহেই চীনের নজরদারি বেলুন নিয়ে আমেরিকার সঙ্গে বিতর্ক তুঙ্গে ওঠে। যদিও বেইজিংয়ের দাবি, মূলত আবহাওয়া সংক্রান্ত তথ্য সংগ্রহ করতেই ওই বেলুন ব্যবহার করা হয়েছে। ভুলবশত নিয়ন্ত্রণ হারিয়ে সেটি আমেরিকার আকাশসীমায় ঢুকে পড়েছে। তবে এই দাবি মানতে নারাজ আমেরিকা। তারপর থেকে আমেরিকা ও কানাডা মিলিয়ে আরও তিনটি রহস্যজনক উড়ন্ত বস্তু গুলি করে নামানো হয়।

এমন পরিস্থিতিতে চীন দাবি করেছে, তাদের আকাশসীমাতেও রহস্যজনক বস্তু দেখা গিয়েছে। সমুদ্রের উপরে ভেসে বেড়ানো এই বস্তুটির বিষয়ে সেভাবে কিছু জানানো হয়নি বেইজিংয়ের তরফে। তবে উপকূলবর্তী এলাকায় মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। খুব তাড়াতাড়িই এই বস্তুটি গুলি করে নামানোরও পরিকল্পনা করছে চীনের প্রশাসন। সূত্র: এপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ