Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানি সাংবাদিক হত্যাকাণ্ডের তদন্তকারী দলকে প্রবেশাধিকার দিচ্ছে না কেনিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৫ পিএম

কেনিয়ার কর্তৃপক্ষ গত বছর গুলিবিদ্ধ সাংবাদিক আরশাদ শরীফ হত্যার তদন্তকারী দলকে প্রবেশাধিকার দিচ্ছে না। সোমবার পাকিস্তানের সুপ্রিম কোর্টকে সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

সুপ্রিম কোর্ট খুনের স্বতঃপ্রণোদিত নোটিশের শুনানি পুনরায় শুরু করার সময় তথ্যটি জানা গেছে। পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বন্দিয়াল, বিচারপতি ইজাজুল আহসান, বিচারপতি জামাল মান্দোখেল, বিচারপতি সৈয়দ মাজাহার আলী আকবর নকভি এবং বিচারপতি মোহাম্মদ আলী মাজহারের সমন্বয়ে গঠিত পাঁচ সদস্যের বেঞ্চ এই মামলার শুনানি করেন।

আগের শুনানিতে, শীর্ষ আদালত হত্যার তদন্তে জাতিসংঘকে জড়িত করার সম্ভাবনা নিয়ে তদন্তকারীদেরকে পররাষ্ট্রমন্ত্রণালয়ের সাথে আলোচনা করতে বলেছিল। আদালত তদন্তে হস্তক্ষেপ করবে না বলেও জানিয়েছিল। ‘আদালত তদন্তের জন্য জেআইটিকে স্বাধীনতা দিচ্ছে এবং বিষয়টি স্বচ্ছভাবে তদন্ত করা উচিত কারণ আদালত স্বচ্ছ তদন্তের বিষয়ে অত্যন্ত গুরুত্ব দেয়,’ বেঞ্চ বলেছিল।

এর আগে, আদালতের সামনে ৫৯২ পৃষ্ঠার একটি ফ্যাক্ট-ফাইন্ডিং রিপোর্ট দেয়া হয়েছিল। সেখানে বলা হয়, এ হত্যাকাণ্ডটি একটি ‘পরিকল্পিত লক্ষ্যবস্তু হত্যা’ ছিল যার সাথে ‘আন্তর্জাতিক চরিত্রগুলি’ জড়িত ছিল। শরীফের হত্যাকাণ্ড একটি ‘ভুল পরিচয়ের ঘটনা’ বলে কেনিয়ার পুলিশ কর্তৃক উত্থাপিত দাবি প্রত্যাখ্যান করেছেন তদন্তকারীরা।

শরিফের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়েরের পর গত বছরের আগস্টে তিনি পাকিস্তান ছেড়েছিলেন। জানা গেছে যে, তিনি প্রথমে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) অবস্থান করছিলেন পরে তিনি কেনিয়া যান, যেখানে তাকে গুলি করে হত্যা করা হয়। প্রাথমিকভাবে, কেনিয়ার মিডিয়া স্থানীয় পুলিশের উদ্ধৃতি দিয়ে বলেছিল যে শরীফকে ‘ভুল পরিচয়ের’ মামলায় পুলিশ গুলি করে হত্যা করেছে।

কিন্তু পরবর্তীতে কেনিয়ার মিডিয়ার প্রতিবেদনে হত্যাকাণ্ডের আশেপাশের ঘটনাগুলো পুনর্গঠন করা হয়েছে, এতে বলা হয়েছে যে, শরীফের হত্যার সময় তার গাড়িতে থাকা একজন আধাসামরিক জেনারেল সার্ভিস ইউনিট (জিএসইউ) কর্মকর্তাদের ওপর গুলি চালিয়েছিল বলে ধারণা করা হয়েছিল। পাকিস্তান সরকার পরবর্তীতে একটি দল গঠন করে যারা হত্যাকাণ্ডের তদন্ত করতে কেনিয়া ভ্রমণ করে। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ