Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আখের অভাবে কেরু চিনিকলে মাড়াই বন্ধ, লোকসানের শঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৫ এএম

চুয়াডাঙ্গার ঐতিহ্যবাহী দর্শনা কেরু এন্ড কোম্পানি চিনিকল স্মরণকালের সর্বনিম্ন রেকর্ড পরিমাণে আখ মাড়াই করেছে। ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত চিনিকলটির দীর্ঘ ৮৪ বছরের মধ্যে এবারের মাড়াই মৌসুমে উৎপাদন সর্বনিম্ন রেকর্ড করেছে। বড় ধরনের কোনো যান্ত্রিক ত্রুটি ছাড়াই আখের অভাবে দর্শনা কেরু চিনিকলে আখ মাড়াই আনুষ্ঠানিকভাবে বন্ধ করা হয়েছে।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৫টায় ২০২২-২৩ মৌসুমের মাড়াই বন্ধ ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। এরআগে গতবছরের ২৩ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল কেরু চিনিকলে আখ মাড়াই। কেরু চিনিকল সূত্র জানায়, চলতি বছরে কারখানাটিকে চিনি আহরণের লক্ষ্যমাত্রা ঠিক করে দিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন। নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী সাড়ে ছয় শতাংশ চিনি আহরণের হিসাব ধরে ৫৩ কার্যদিবসে ৬২ হাজার টন আখ মাড়াই করতে হবে।

এতে চিনি উৎপাদন হবে তিন হাজার ৮৮৪ টন। কিন্তু আখের অভাবে ৪২ দিনে (শুক্রবার পর্যন্ত) মাত্র ৪৬ হাজার ৯৩৭ টন আখ মাড়াই করে দুই হাজার ২৭০ টন চিনি উৎপাদন করা গেছে। অর্থাৎ চিনি আহরণের হার পাঁচ শতাংশ। এতে চিনিকারখানা এবারও লোকসানের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ