Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে অস্ত্র সরবরাহ করবে না সার্বিয়া

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ৩:৪৭ পিএম

সার্বিয়া ইউক্রেনে অস্ত্র সরবরাহ করছে না এবং ভবিষ্যতে এটি করার কোন পরিকল্পনা নেই, সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক সোমবার বলেছেন।

‘সার্বিয়ার বিশেষায়িত শিল্পে প্রচুর নতুন বিনিয়োগ থাকবে এবং অনেক পরিবর্তনও হবে যাতে তারা অর্থ উপার্জন করতে পারে এবং তাদের অস্ত্র বিক্রি করতে পারে। আমরা রাশিয়া এবং ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করি না, তবে আমরা অন্য কারো কাছে তা বিক্রি করব,’ চেক প্রেসিডেন্ট মিলোস জেমানের সাথে যৌথ সংবাদ সম্মেলনে ভুসিক বলেছেন।

চেক প্রেসিডেন্ট মিলোস জেমান বলেছেন, রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞায় যোগ দিতে সার্বিয়ার অস্বীকৃতি তার সুবিধা। ‘অবশ্যই, আমি সার্বিয়ার অবস্থান বুঝতে পারি এবং এর নিরপেক্ষতা বুঝতে পারি,’ তিনি একই সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘সার্বিয়ার দ্বারা অনুষ্ঠিত নিরপেক্ষতার অবস্থান, যা রাশিয়ার উপর নিষেধাজ্ঞা সমর্থন করে না, একটি মধ্যস্থতার সম্ভাব্য ভূমিকার জন্য এক ধরণের সুবিধা হতে পারে কারণ একজন মধ্যস্থতাকারীর স্পষ্টভাবে কারো পক্ষ নেয়া উচিত নয়।’

সার্বিয়ান নেতা এর আগে বলেছিলেন যে, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান সার্বিয়ার উপর প্রচুর পশ্চিমারা চাপ সৃষ্টি করেছে, যার মধ্যে রাশিয়া বিরোধী নিষেধাজ্ঞার বিষয়টিও রয়েছে। ভুসিক বারবার বলেছেন যে, সার্বিয়া যদি রাশিয়ার বিরুদ্ধে নির্দেশিত নিষেধাজ্ঞা নীতিতে যোগ দেয় তবে এটি কোনও ফলাফল আনবে না। সার্বিয়ান নেতা ২০২২ সালের নভেম্বরে একটি সাক্ষাতকারে নিউজ মিডিয়াকে বলেছিলেন যে, বেলগ্রেড মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে, ‘যদি তার মাথায় তলোয়ার ধরে রাখা হয়’।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু ও নিরাপত্তা পরিষদের বৈঠকের পরে ভুসিক জাতির উদ্দেশ্যে এক ভাষণে বলেছিলেন যে, সার্বিয়া ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করেছে, তবে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করবে না। তিনি বলেছিলেন যে, প্রজাতন্ত্র অস্থায়ীভাবে সমস্ত বিদেশী অংশীদারদের সাথে সেনাবাহিনী এবং পুলিশের মহড়া স্থগিত করছে। তিনি বলেছিলেন যে, সার্বিয়া রাশিয়া এবং ইউক্রেনকে ভ্রাতৃত্বপূর্ণ রাষ্ট্র হিসাবে বিবেচনা করে, ইউরোপের পূর্বে যা ঘটছে তার জন্য অনুতপ্ত এবং কিয়েভকে মানবিক সহায়তা দিতে প্রস্তুত। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ