Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বস্ত্র খাতে ১৫০ কোটি টাকা বিনিয়োগ করেছে বারাকা পাওয়ার

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে প্রতিষ্ঠিত বাংলাদেশের একমাত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান বারাকা পাওয়ার লিমিটেডের ৯ম বার্ষিক সাধারণ সভা কোম্পানি সেক্রেটারি মোহাম্মদ মনিরুল ইসলামের সঞ্চালনায় সম্প্রতি সিলেটের রোজ ভিউ হোটেলে অনুষ্ঠিত হয়।
স্বাগত বক্তব্যে বারাকা পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান ফয়সাল আহমেদ চৌধুরী উল্লেখ করেন বারাকা পাওয়ার লিমিটেডের ফেঞ্চুগঞ্জ ৫১ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এবং বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের ৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র দুটি উৎপাদনক্ষম ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে চালু রয়েছে এবং নিরবচ্ছিন্নভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করে দেশের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করছে। তিনি আরও বলেন, কোম্পানি ব্যবসায়িক সাফল্য ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে নতুন ব্যবসায় বিনিয়োগ করেছে। এর ধারাবাহিকতায় বারাকা গ্রæপ বৈশ্বিক তৈরি পোশাক শিল্পে “বারাকা এপারেলস্ লিমিটেড” নামে ইতোমধ্যে আত্মপ্রকাশ করেছে যার প্রকল্প ব্যয় আনুমানিক ১৫০ কোটি টাকা। বারাকা এপারেলস লিমিটেড একটি বিশ্বমানের লীডস গোল্ড সার্টিফাইড তৈরি পোশাক প্রতিষ্ঠান যা ৩ হাজার কর্মীর কর্মসংস্থানের পাশাপাশি গেøাবাল মার্কেটে মানসম্মত পোশাক রফতানি করবে। এজন্য প্রতিষ্ঠানটি প্রাথমিকভাবে ২০ লাইনের উৎপাদন সক্ষমতা নিয়ে নির্মাণ হতে যাচ্ছে। পরবর্তীতে বারাকা গ্রুপের লক্ষ্য এটিকে ১০০ লাইন উৎপাদন সক্ষমতার পর্যায়ে পৌঁছানোর পাশাপাশি কম্পোজিট প্রতিষ্ঠানে পরিণত করা। ইতোমধ্যে এ প্রকল্পের জন্য হবিগঞ্জে আনুমানিক ২০ একর জমি ক্রয় করা হয়েছে এবং এর নির্মাণ কাজ দ্রæতগতিতে এগিয়ে চলছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন আগামী বৎসরের শেষ প্রান্তিকে বারাকা এপারেলস পূর্ণমাত্রায় উৎপাদনে আসবে। এ ছাড়াও তিনি উল্লেখ করেন বারাকা গ্রুপ বাংলাদেশ সরকারের কাছে ২টি নতুন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রস্তাব পেশ করেছে যা সরকারের সক্রিয় বিবেচনাধীন আছে। শিগগিরই নতুন বিদ্যুৎ কেন্দ্রের সুসংবাদ দিতে পারবেন বলে চেয়ারম্যান আশাবাদ ব্যক্ত করেন। এ ছাড়া পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বারাকা গ্রুপ বৃহৎ আকারে সোলার পাওয়ার প্ল্যান্ট নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে বলে তিনি জানান।
বারাকা পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রাব্বানি চৌধুরী তার বক্তব্যে কোম্পানির পরিচালক ও শেয়ার হোল্ডারদের তাদের আন্তরিক সহযোগিতার জন্য বিশেষ কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করে উল্লেখ করেন, ২০১৫-২০১৬ অর্থ বছরে কোম্পানির সম্মিলিত মুনাফা ৪৩ কোটি ৯০ লাখ টাকায় উন্নীত হয়েছে। তিনি আরও উল্লেখ করেন, বারাকা পাওয়ার লিমিটেড এর শেয়ার প্রতি আয় গত বছরের তুলনায় ২৪ শতাংশ বেড়েছে। বারাকা গ্রুপ তার দক্ষ মানবসম্পদ ও উন্নত প্রযুক্তির মাধ্যমে অত্যন্ত কার্যকরভাবে পরিচালিত হচ্ছে।
তিনি আরও উল্লেখ করেন বারাকা পাওয়ার লিমিটেড ১৬ মে ২০১১ পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর থেকে প্রতি বছর সন্তোষজনক লভ্যাংশ প্রদান করেছে যা উত্তরোত্তর কোম্পানির সুষ্ঠু ব্যবস্থাপনা ও মৌল ভিত্তির স্বাক্ষর বহন করে।
শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে ৯ম বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে ৫% স্টক এবং ১৫% নগদ লভ্যাংশ সহ অন্যান্য প্রস্তাব অনুমোদন করা হয়। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাওয়ার

১৪ ডিসেম্বর, ২০২১
১৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ