Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনা নাগরিকরা নমুনা পরীক্ষায় নারাজ

তালতলী পাওয়ার প্লান্ট

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ কিছুটা স্থিতিশীল হলেও বরগুনার তালতলীতে নির্র্মাণাধীন তাপ বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত চীনা ও বাংলাদেশি কর্মীদের নমুনা পরীক্ষা করতে না দেয়ায় পরিস্থিতি জটিল হতে যাচ্ছে। সেখানে ২২ চীনাসহ ২৭ জনের করোনা পজিটিভ শনাক্ত হবার পরে তাদেরকে আইসোলেশনে রাখা হয়েছে। কিন্তু সেখানে ৫টি চীনা কোম্পানিতে কর্মরত কয়েক হাজার দেশি-বিদেশি প্রকৌশলী ও কর্মীদের নিয়ে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের দুশ্চিন্তা বাড়ছে।

গত বুধবার নমুনা পরীক্ষায় ৫ বাংলাদেশিসহ ২৭ কর্মীর দেহে করোনা পজেটিভ শনাক্ত হয়। বৃহস্পতিবার নির্মাণাধীন ওই প্লান্টে কর্মরত সন্দেহভাজন অবশিষ্ট কর্মীদের নমুনা পরীক্ষার জন্য চিকিৎসক ও মেডিকেল টেকনোলজিস্ট কীট নিয়ে হাজির হলেও তাদের কোন সহযোগিতা করেননি দায়িত্বশীল চীনা প্রকৌশলীরা। তারা বিষয়টি নিয়ে ঢাকায় চীনা দূতাবাসে কথা বলতে বলেছেন স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসনকে। ইতোমধ্যে বরগুনার জেলা প্রশাসনকে অবহিত করে পরবর্তী পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেছে স্বাস্থ্য বিভাগ।
বরগুনার সিভিল সার্র্জন জানিয়েছেন, ‘এ ব্যাপারে জেলা ও উপজেলা প্রশাসনকে আমরা অবহিত করেছি। তারা সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ করেছেন। সরকারি দিক নির্র্দেশনার আলোকে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। স্বাস্থ্য প্রশাসনের পক্ষ থেকে নমুনা পরীক্ষাসহ পাওয়ার প্লান্টটির সব কর্মীদের চিকিৎসার ব্যাপারে সব ধরনের প্রস্তুতি তাদের রয়েছে।
এদিকে বরগুনা পাওয়ার প্লান্টের বিষয়টি বাদে সমগ্র দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ পরিস্থিতি গত মাসের শেষ দিক থেকে যে উন্নতি হচ্ছিল, এখনো তা স্থিতিশীল রয়েছে। গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো ৩৭৪ জনের নমুনা পরীক্ষায় ১১ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের গড় হার এখন ২০.৮২%। তবে গত ৪ দিনে কোন মৃত্যু সংবাদ নেই দক্ষিণাঞ্চলে। এ নিয়ে চলতি মাসে ১১৬ জন আক্রান্ত ও দু’জনের মৃত্যু সংবাদ দিয়েছে স্বাস্থ্য বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালতলী পাওয়ার প্লান্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ