Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

১২ ঘণ্টা পর বিদ্যুৎ ফিরেছে পাকিস্তানে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১০:৪৯ এএম

পাকিস্তানে মারাত্মক বিদ্যুৎ বিপর্যয়ের ১২ ঘণ্টা পর সংযোগ চালু হয় বিভিন্ন এলাকায়। সোমবার (২৩ জানুয়ারি) রাতে ইসলামাবাদ, বেলুচিস্তানের কিছু জায়গায় বিদ্যুৎ ফেরে। খবর পাকিস্তানের গণমাধ্যম দ্য ডনের।
জানা গেছে, এখনও চলছে সংযোগ চালুর কাজ। রাতভর কাজ করেছে বিদ্যুৎ বিভাগের কর্মীরা। সোমবার সকাল সাড়ে সাতটার দিকে হঠাতই দেশজুড়ে দেখা দেয় বিদ্যুৎ বিভ্রাট। অন্ধকারে পতিত হয় লাহোর, করাচিসহ প্রায় গোটা দেশ। দুর্ভোগের কবলে পড়ে ২২ কোটি জনগোষ্ঠীর প্রায় ৮০ ভাগই। অফলাইনে চলে যায় হাজার হাজার মোবাইল ফোন টাওয়ার। বন্ধ হয়ে যায় ইন্টারনেট সংযোগ।
সোমবার বিকেলে ন্যাশনাল পাওয়ার কন্ট্রোল সেন্টার (এনপিসিসি) পরিদর্শনে যান বিদ্যুৎমন্ত্রী খুররাম দস্তগীর। তিনি জানান, যান্ত্রিক ত্রুটির কারণে বিপর্যয় তৈরি হয় ন্যাশনাল গ্রিডে। এ ঘটনায় তদন্তের নির্দেশ দেন তিনি।
পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বিশাল এ বিদ্যুৎ বিভ্রাটের কারণ ব্যাখ্যা করে বিদ্যুৎমন্ত্রী বলেন, মূলত শীতকালে বিদ্যুতের চাহিদা কম থাকায় রাতের দিকে আমরা বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা সাময়িকভাবে বন্ধ রাখি। তবে আজ (সোমবার) সকালে আবারও তা চালু করতে গেলে কম্পাঙ্ক এবং ভোল্টেজের তারতম্যের কারণে একে একে ইউনিটগুলো বন্ধ হতে শুরু করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ