Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তরুণদের মাসব্যাপী কর্মসংস্থান

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা নানাভাবে লাভবান স্থানীয়রা

মো. খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১২:০৬ এএম

বিগত দিনে শীত আর যানজটের প্রতিবন্ধকতা কাটিয়ে ২৩ জানুয়ারি সোমবার দিনভর মেলায় ছিলো পর্যাপ্ত দর্শনার্থীদের আনাগোনা। তবে রাজধানী থেকে আসা দর্শনার্থীদের পরিবহনের বিআরটিসি বাস ও স্থানীয় সিএনজি, অটোরিকশা চালকদের অতিরিক্ত ভাড়া আদায়ে ভোগান্তির কথা জানিয়েছেন কেউ কেউ। এদিকে মেলার আশপাশের ১০ গ্রামের মানুষ সরাসরি মেলা থেকে নানাভাবে লাভবান হয়েছেন। কেউ ঘর ভাড়া দিয়ে, কেউ পরিবহন থেকে, আবার কেউ সরাসরি ব্যবসা করে। এবার মেলার প্রবেশদ্বারের ইজারাদার হিসেবে দায়িত্ব পেয়েছেন রূপগঞ্জের আব্দুল্লাহ এন্টারপ্রাইজ। পাশাপাশি মেলায় দায়িত্ব পালন করছে ১৭৫ জন স্বেচ্ছাসেবী। যারা তরুণ বয়সে কর্ম পরিচালনার অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হচ্ছেন।
মেলার ২৩তম দিনে গতকাল দিনব্যাপী বেচাকেনাও হয়েছে বেশ। মেলার অভ্যন্তরীণ প্যাভিলিয়ন ও সল্টগুলো ছিলো কানায় কানায় পূর্ণ। এদিকে শীতের কাপড় ও অন্যান্য পণ্যে দেয়া হয়েছে বিশেষ ছাড় ফলে বেচাকেনা ও দর্শনার্থীদের উপস্থিতি বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
জানা যায়, শেরেবাংলা নগরের পর স্থায়ী প্যাভিলিয়নে দ্বিতীয় বারের এ আসরে রূপগঞ্জ উপজেলার লোকজন বেশি সুবিধা ভোগ করছেন। মেলায় আয়োজকদের সব রকম সহায়তা দিতে এ প্যাভিলিয়ন নির্মাণ সময় থেকে বিভিন্ন ভাবে সুবিধা পাচ্ছেন স্থানীয়রা। মেলায় তিন শতাধিক স্টল এবং এসব স্টলে ১০ হাজার ব্যবসায়ী ও কর্মচারী প্রতিদিন কাজ করছেন। তারা আবাসিক ব্যবস্থা নিতে আশপাশের ১০ গ্রামে ঘর ভাড়া নেন। এতে স্থানীয় বাড়ির মালিকরা কিছুটা আয় করতে পারছেন। অন্যদিকে তাদের খাবার ব্যবস্থায় নতুন করে অনেকের কর্মসংস্থান হয়েছে। আবার স্থানীয় সিএনজি, অটোরিকশা ও রিকশা চালকরাও পরিবহন থেকে আয় করেছেন। মেলায় কাচামালসহ নানা পণ্য সরবরাহ করেও অনেকে আয় করেছেন অর্থ।
মেলার এবার প্রথমবারের মতো প্রবেশদ্বারের ইজারা পান আব্দুল্লাহ এন্টারপ্রাইজ। এতে ১৭৫ জন তরুণ স্বেচ্ছাসেবক কাজ করে আয়ের সুযোগ পাচ্ছে। পাশাপাশি মেলার বিভিন্ন স্টলে বিক্রয়কর্মী হিসেবে অস্থায়ী নিয়োগ পেয়েছে স্থানীয় তরুণ তরুণীরা।
স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালনকারী তরুণ আজমীর হোসেন বলেন, যদিও একমাসের মেলা। এখান থেকে লাখো লোকের সাথে পরিচয়, তাদের সহায়তার কাজে যুক্ত থাকার অভিজ্ঞতা আগামী দিনে কর্মস্থলে কাজে লাগবে। সেভয় আইসক্রিম বিক্রয়কর্মী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মারিয়া তাবাসসুম বলেন, আমি কমার্সের ছাত্রী। হাতে কলমে ব্যবসা শিখার জন্য ইচ্ছে করেই বিক্রয়কর্মী হয়েছি। যা শিখছি তা আগামীতে কাজে লাগবে।
মেলার পরিচালক ও রফতানি উন্নয়ন ব্যুরোর সচিব ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, এবার বাণিজ্য মন্ত্রণালয় প্রধান রফতানি পণ্য তৈরি পোশাকের পাশাপাশি আরো ১০টি পণ্য রফতানি বাড়ানোর বিশেষ উদ্যোগ নিয়েছেন।
মেলায় স্থানীয়দের সরাসরি অংশগ্রহণ মেলাকে প্রাণবন্ত করে তুলেছে। স্থানীয়দের দায়িত্বশীল ভ‚মিকাকে বাণিজ্যমন্ত্রীসহ সরকারের উর্ধ্বতন মহল প্রশংসা করেছেন। তিনি আরো বলেন, আগামী বছর মেলার আগেই ঢাকা বাইপাসের কাজ শেষ হয়ে যাবে। তখন আর যাতায়াত ভোগান্তি থাকবে না। তখন মেলা আরো ভালো জমবে। তাই পরিসরকে আরো বিস্তৃত করা প্রয়োজন।
মেলায় ঘুরতে আসা দাউদপুরের এক নারী দর্শনার্থী জানান, এতোদিন শীত আর নানা সংকটে মেলায় দর্শনার্থীর সংখ্যা কম থাকলোও শেষ সময়ে প্রচুর ভিড় দেখলাম। ব্যবসায়ীরা শুরু থেকে পণ্যমূল্যে ছাড় দিলে পুরো মাস জমজমাট হতো মেলা।
ইজতেমার আসর ও ঢাকা বাইপাস সড়কের নির্মাণ কাজের জন্য যানজট সমস্যা থাকায় ব্যবসায়ীরা তেমন সন্তুষ্ট নয়। তবে মেলার ভেতরের কিছু পণ্যের দাম বেশি হাঁকা হচ্ছে। ক্রয় করতেও বেশি টাকা গুনতে হচ্ছে। এতে সাধারণ ক্রেতারা নিরুৎসাহিত হচ্ছেন। এছাড়া মেলায় দায়িত্বরত আইন শৃঙ্খলা বাহিনী ছাড়াও রূপগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদের নেতৃত্বে অতিরিক্ত সদস্যরা কাজ করছেন। এখানে ৭৪১ জন পোষাকে ও সাদা পোষাকে দায়িত্বরত রয়েছেন। পাশাপাশি স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য কর্মকর্তা ছাড়াও বেসরকারি হাসাপাতালের লোকজন সেবা দিচ্ছেন।
জাঙ্গীরের বাসিন্দা ও মেলায় কর্মরত স্বেচ্ছাসেবক হৃদয় মিয়া জানান, মেলায় আজ রেকর্ড সংখ্যক লোক হয়েছে। বেচাকেনা বেড়েছে। বিকেলে প্রচুর দর্শনার্থী পেয়েছি। তাই অন্য ব্যবসায়ীরাও ছাড় দেয়া শুরু করেছে। এবার আসরটি পুরোপুরি জমজমাট হবে।
মি. বাইট নামীয় খাবার হোটেলের পরিচালক আব্দুল আজিজ বলেন, বাণিজ্য মেলার আসর রূপগঞ্জে হওয়াতে স্থানীয় শিক্ষিত যুবকদের কর্মসংস্থান হয়েছে। গতবারের তুলনায় এবার দর্শনার্থী হচ্ছে বহুগুণ বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য মেলা

২৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ