Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাবিতে প্রথম বর্ষের ভর্তি ফি প্রায় দ্বিগুণ, ভর্তিচ্ছুদের ক্ষোভ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ৪:০৮ পিএম

সাধারণ ও প্রযুক্তি গুচ্ছের আওতায় আগামীকাল ( ২৩ জানুয়ারি) থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষের চূড়ান্ত ভর্তি নিবে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। গতবারের তুলনায় এবার প্রায় দ্বিগুণ ভর্তি ফি নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয়টি। গত শিক্ষাবর্ষে ভর্তিতে ৮ হাজার ১০০ টাকা ধার্য করা হলেও এবার তা বাড়িয়ে ১৫ হাজার করা হয়েছে। তবে এবারের ভর্তিতে নির্ধারিত ফি সম্পর্কে পূর্বে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে পরিষ্কার নির্দেশনা দেয়া হয়নি এবং লাগামহীনভাবে ফি নির্ধারণ করায় বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্নকে ব্যাহত করবে বলে হতাশা প্রকাশ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কেউ কেউ।


২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি প্রক্রিয়ায় সর্বপ্রথম প্রকাশিত ভর্তি প্রস্পেক্টাসে ‘প্রাথমিক ভর্তিতে ৫ হাজার টাকা জমা দেয়ার পর দ্বিতীয় ধাপের চূড়ান্ত ভতির্তে ভর্তি ফি’র অবশিষ্ট পরিমাণ জমা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে’ উল্লেখ করে বিজ্ঞপ্তি দেয় শাবি। সেখানে চূড়ান্ত ভর্তি ফি সম্পর্কে স্পষ্ট ধারণা না দিয়ে সম্প্রতি প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে ১৫ হাজার টাকা ফি নির্ধারণ করায় ক্ষোভ প্রকাশ করেছেন একাধিক ভর্তিচ্ছু শিক্ষার্থী। তাদের কেউ কেউ দাবি করছেন, অগ্রিম ৫ হাজার টাকা নিয়ে তাদেরকে জিম্মি করে এখন ১৫ হাজার টাকা ভর্তি ফি নির্ধারণ করেছে শাবি। ভর্তিচ্ছু এক শিক্ষার্থী বলেন, চূড়ান্ত ভর্তির সময় সমন্বয় করা হবে বলে জানিয়ে প্রথমে আমাদের কাছ থেকে ৫ হাজার টাকা নেয়া হয়েছে। আমাদেরকে এত মাস ঘরে বসিয়ে রাখছে। তারপর হঠাৎ করে ভর্তি ফি ২ দিনে ১৫ হাজার করা হয়েছে। আমরা রীতিমত অবাক হয়েছি। এটা কখনোই শিক্ষার্থী-বান্ধব হতে পারে না। আর এত টাকা যখন নিবে, আগে থেকে কর্তৃপক্ষের বলা উচিত ছিল। ‘হঠাৎ করে বর্ধিত করা এমন ভর্তি ফি’ বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্নকে ব্যাহত করবে জানিয়ে আরেকজন ভর্তিচ্ছু বলেন, আমরা বেশিরভাগই ভালো মানের পড়াশোনা করার জন্যে কম খরচে সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়তে চাই যাতে আমাদের ফ্যামিলিতে প্রেশার কম পরে। এখন এরকমভাবে যদি আমাদের ওপর জুলুম করা হয় তাহলে আমরা মধ্যবিত্তরা কি পড়াশোনাই ছেড়ে দিবো?

প্রস্পেক্টাস এবং সম্প্রতি প্রকাশিত বর্ধিত ভর্তি ফি’র বিষয়ে ভর্তি কমিটির কনভেনর প্রফেসর ড. মো. রাশেদ তালুকদার জানান, প্রস্পেক্টাসে প্রাথমিক ভর্তির ৫ হাজারসহ মোট ভর্তি ফি মোট ১০ হাজার টাকা উল্লেখ ছিলো বলে শিক্ষার্থীরা যা দাবি করছে তা সঠিক নয়। তিনি বলেন, প্রস্পেক্টাসে এটা লেখা নাই। সেখানে লেখা আছে প্রাথমিক ভর্তিতে যে টাকাটা দিবে সেটা ভর্তির সময় সমন্বয় করা হবে। শাবিতে ভর্তিতে নির্ধারিত এই ফি আর্থিকভাবে অস্বচ্ছল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শাবিতে পড়ার স্বপ্নকে ব্যাহত করবে কি না এবং নির্ধারিত ফি বহন করা তাদের জন্য কঠিন হবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি মনে করি হবে না। অনেক বিশ্ববিদ্যালয়ে ১৬, ১৭ এবং ১৮ হাজারও আছে।

উল্লেখ্য, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা এবং মানবিক বিভাগে নির্ধারিত আসনে মোট ১০৮ টি সিট খালি রেখেই চূড়ান্ত ভর্তির সিদ্ধান্ত নিয়েছে শাবি। এর প্রেক্ষিতে আগামীকাল (২৩ জানুয়ারি) থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত ভর্তি নিবে বিশ্ববিদ্যালয়টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তিচ্ছুদের ক্ষোভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ