Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইটের বদলে পাটকেল! দেওয়ালে প্রস্রাব করলে পালটা ছিটকে আসবে মূত্রস্রোত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ৬:৩৪ পিএম

ইটের বদলে পাটকেল। রাস্তায় যত্রতত্র, দেয়ালে মূত্রত‌্যাগ? সঙ্গে সঙ্গে মিলবে ‘শাস্তি’। যে দেয়ালে প্রস্রাব করবেন, সেই দেয়াল থেকেই পালটা ছিটকে আসবে মূত্রস্রোত। অর্থাৎ যিনি প্রস্রাব করবেন, তার দিকেই ধেয়ে এসে তারই গায়ে এসে পড়বে তা। সিনেমার গল্প নয়, বাস্তবেই ঘটবে এরকমটা।

তার কারণ, দেয়ালে লাগানো হয়েছে একটি বিশেষ ধরনের স্প্রে-অন-লিকুইড পেইন্ট। বর্ণহীন এই রং একেবারে স্বচ্ছ। তাই দেয়ালে লাগালেও বোঝার উপায় নেই। আর এই রঙের বিশেষত্ব–এটি পানি-প্রতিরোধী। কাজেই এর উপর পানি (পড়ুন মূত্র) এসে পড়লে, তা আপনা থেকেই ছিটকে এসে পড়ে উলটোদিকে। এর নাম ‘অ‌্যান্টি পি-পেইন্ট’। সঙ্গে সাঁটানো হচ্ছে সতর্কতামূলক পোস্টার।

রাস্তায় বিশেষ করে বাড়ির দেয়ালে অনাহুতদের যখন-তখন মূত্রত‌্যাগ আটকাতে অভিনব এই উদ্যোগ নিয়েছে সেন্ট্রাল লন্ডনের একটি এলাকা। নাম সোহো। এখানকার বেশ কিছু বাসিন্দা পড়েছিলেন বেজায় সমস‌্যায়। এই এলাকায় প্রচুর রেস্তোরাঁ, বার, থিয়েটার এবং বিনোদনের অন‌্যান‌্য জায়গা রয়েছে। প্রচুর মানুষের ভিড় হয় রোজ, বিশেষ করে রাতের দিকে। আর রোজ সকালে উঠে বাসিন্দাদের পূতিগন্ধময় বাড়ির দেয়াল দেখতে মোটেই ভাল লাগত না। তারা ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন। তাই অভিযোগ জানান ওয়েস্টমিনস্টার সিটি কাউন্সিলের কাছে।

প্রথমে দেয়ালে পোস্টার দেওয়া হল, কিন্তু কাজ হল না। রাস্তা সাফাইয়েও নজর দেয়া হল, কিন্তু তাতেও কোনও ফল মিলল না। এর পরই দেয়ালে এই বিশেষ ধরনের স্প্রে-অন-লিকুইড পেইন্ট লাগানোর সিদ্ধান্ত। স্থানীয় কাউন্সিলর অ‌্যাইকা লেসের মন্তব‌্য, “এই পদক্ষেপ খুবই কাজে দিয়েছে।” তবে তিনি জানিয়েছেন, আগামী ছ’মাস এর কার্যকারিতা খতিয়ে দেখবেন তারা। সূত্র: ডেইলি মেইল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ