Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষতাভিত্তিক কারিগরি শিক্ষার প্রসারে সচেতনতা কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ৭:৪৩ পিএম

কারিগরি শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে কারিগরি শিক্ষা সম্পর্কে সচেতনতামূলক কর্মসূচি শুরু হয়েছে। এর লক্ষ্য উচ্চশিক্ষার উপযোগী হিসেবে কারিগরি শিক্ষাকে সম্ভাব্য শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় করে তোলা; এবং কারিগরি শিক্ষা নিয়ে নেতিবাচক মনোভাব পরিবর্তন।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-র স্কিলস-২১ প্রকল্প এ কর্মসূচির কর্মকৌশল, পরিকল্পনা ও বাস্তবায়নে সহায়তা দিচ্ছে। ‘কারিগরি দক্ষতায় সমৃদ্ধি’ শীর্ষক এ কর্মসূচি প্রথমে বাংলাদেশের বিভিন্ন এলাকায় প্রকল্প সহযোগী কারিগরি শিক্ষা ও প্রতিষ্ঠানে বাস্তবায়ন করা হয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে এরপর তা বিভাগীয় পর্যায়ে বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। পরবর্তীতে এটি দেশের সবগুলো কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে।

স্থানীয় জনগোষ্ঠীকে উদ্বুদ্ধকরণ, প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ড ও ডিজিটাল প্ল্যাটফরম : এই তিনটি স্তরে এই কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করেছে রংপুর পলিটেকনিক ইন্সটিটিউট। স্থানীয় পর্যায়ে কর্মকাণ্ডের মধ্যে ছিল হটস্পট কর্মসূচি ও মাইকিং ইত্যাদি। কয়েক হাজার মানুষের কাছে কারিগরি শিক্ষা সম্পর্কে তথ্য ও বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। র‌্যালি

পোস্টার, বুকলেট , তথ্য বোর্ড ও নানা ধরনের ঘোষণার মাধ্যমে সংযুক্ত করা গেছে আরও দুই লাখ মানুষকে।

টিভেট সচেতনতা কর্মসূচির অংশ হিসেবে ১৭ জানুয়ারী রংপুর পলিটেকনিক ইন্সটিটিউট এ একটি একটি ক‌্যাম্পাস ওপেন ডে আয়োজন করা হয়। সেখানে ছিল ক‌্যারিয়ার ওয়ার্কশপ, দক্ষতা উন্নয়নের জন‌্য ক‌্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কশপ, দক্ষতার প্রদর্শনী ও প্রতিযোগিতা, জব ফেয়ারের মতো নানা অয়োজন । জেলা প্রশাসনের পক্ষ থেকে মাননীয় জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন উপস্থিত ছিলেন আর ও উপস্থিত ছিলেন রংপুর জেলা চেম্বার অব কমার্স এর সভাপতি জনাব মোঃ মোস্তফা সোহরাব চৌধুরী টিটু। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর মাননীয় বিভাগীয় কমিশনার মো: সাবিরুল ইসলাম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সচেতনতা কর্মসূচি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ