Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইন-শৃঙ্খলা ভাল হলেও হোটেল মোটেল রেস্টুরেন্টে চলছে গলাকাটা ব্যবসা

কক্সবাজারে এখন লাখো পর্যটক

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শামসুল হক শারেক, কক্সবাজার থেকে : এখন চলছে শীতকালীন অবকাশ। আবার ২৫ ডিসেম্বর খ্রিস্টান সম্প্রদায়ের বড়দিন। এর সাথে আছে শুক্র-শনিবারের সাপ্তাহিক ছুটি। এর পরে অবার শুরু হবে সাপ্তাহিক ছুটি শুক্র-শনিবার ও ইংরেজি বর্ষকে বিদায় ও নতুন বছরকে বরণ। এতে করে টানা সাপ্তাহ জুড়ে পর্যটন শহর কক্সবাজার সাগর সৈকতে বসছে লাখো পর্যটকের মিলনমেলা। বছরের শেষ ও শুরু মিলিয়ে প্রায় একমাস লাখো পর্যটকে টইটুম্বুর থাকছে পর্যটন শহর কক্সবাজার।
পর্যটন এলাকার ছোট-বড় অর্ধসহস্রাধিক আবাসিক হোটেল-মোটেল, গেস্ট হাউস, কটেজের কক্ষ অগ্রিম বুকিং হয়ে যাওয়ায় হোটেল মোটেল ও পর্যটন ব্যবসায়ীরা দারুণ খুশী। কক্সবাজার হোটেল-মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি ওমর সোলতানের মতে, শহরের আবাসিক হোটেল, গেস্ট হাউস, কটেজ ও সরকারী রেস্ট হাউসে প্রায় লক্ষাধিক মানুষের রাত যাপনের সুবিধা রয়েছে। পুরো ডিসেম্বর মাস জুড়েই আবাসিক হোটেলগুলোতে শতকরা ৭০ ভাগ কক্ষ ভরপুর ছিল। আর সাপ্তাহিক ছুটি ও বড়দিন মিলে টানা তিনদিনের জন্য প্রায় সব হোটেলের কক্ষই অগ্রিম বুকড হয় আরও কয়েকমাস আগেই।
এ অবস্থায় বছরের শেষ দিনগুলোতে এবং নতুন বছরের শুরুতে লাখো পর্যটকে মুখর থাকবে কক্সবাজার।
২৩-২৫ ডিসেম্বরের ছুটিকে মাথায় নিয়ে একটি প্রসিদ্ধ ওষুধ কোম্পানি তাদের বার্ষিক কনফারেন্সের জন্য গত বছরই এ তিনদিনকে ঠিক করে। তারা হোটেল-মোটেল জোনের একাধিক তারকা হোটেলসহ বেশ কয়েকটি হোটেল-গেস্ট হাউস অগ্রিম বুকিং দিয়ে রেখেছিল। তাদের মতো ভ্রমণপ্রিয় অনেক পরিবারও আগাম কক্ষ বুকিং দেয়। ফলে কোন হোটেলে কক্ষ খালি নেই বলে জানা গেছে। বেশি টাকার অপার পেলেও নতুন করে কোন কক্ষ ভাড়া দেয়া যাচ্ছে না বলেও জানান অনেকে।
কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’র জ্যেষ্ঠ সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা বলেন, কাজের ভারে ঝিমিয়ে পড়া মানুষ একটু প্রশান্তির খোঁজে প্রতি বছর শীত মৌসুমে ভিড় করে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে। এবছরও এর ব্যতিক্রম নয়।
ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কক্সবাজার (টুয়াক) সূত্রে জানাগেছে, শীতকালীন অবকাশ, শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা শেষ এবং চলতি মাসের শেষ সাপ্তাহে সরকারি ছুটি থাকার কারণে পর্যটকে টইটুম্বুর হতে যাচ্ছে কক্সবাজার।
কক্সবাজারের তারকা হোটেল ওশান প্যারাডাইসের পরিচালক সূত্রে জানাগেছে, একটি কোম্পানি বার্ষিক কনফারেন্স’র জন্য গত বছর থেকে হোটেলের ৭০ শতাংশ রুম বুকিং দিয়ে রেখেছিল।
সৈকত পারের তারকা হোটেল কক্স টু ডে সূত্রে জানাগেছে, ২৫ ডিসেম্বর পর্যন্ত তাদের হোটেলে কোন কক্ষ খালি নেই। প্রায় একই অবস্থা কলাতলির তারকা হোটেল সী-গাল, সাইমন বচি রিসোর্ট, বেস্ট ওয়েস্টার্ন হেরিটেজ, লং বিচসহ তারাকা মানের হোটেলগুলোর অবস্থা একই বলে জানাগেছে। মাঝারি হোটেলগুলোতে রুম পাওয়ার তো কথাই নেই।
মৌসুমের শুরুতেই পর্যটক টানতে বিভিন্ন পর্যটন স্পট নিজ উদ্যোগে সাজান ব্যবসায়ীরা। কক্সবাজারের সমুদ্র সৈকত, ইনানি, সেন্টমার্টিন, হিমছড়ি, সোনাদিয়া, মহেশখালীর আদিনাথ মন্দির, ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্ক, কুদুম গুহাসহ বিভিন্ন পর্যটন স্পটগুলোও নতুন করে সাজানো হয়েছে। এবার পর্যটকদের জন্য বাড়তি আনন্দ যোগ করেছে কলাতলীতে চলমান আন্তর্জাতিকমানের হস্ত ও কুটির শিল্প বাণিজ্য মেলা।
সেন্টমার্টিন দ্বীপের স্থাীয় বাসিন্দা সাংবাদিক ছিদ্দিকুর রহমান ও হোটেল মালিক সমিতির সভাপতি মুজিবুর রহমান বলেন, ডিসেম্বরের শুরু থেকে প্রবালদ্বীপে পর্যটক আগমন বেড়েছে। শুক্রবার থেকে রোববার পর্যন্ত এখানে শতাধিক হোটেলের কক্ষ আগাম বুকিং দেয়া আছে।
এদিকে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে নিয়মিত টহল জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার এইচ এম রায়হান কাজেমী। তিনি বলেন, আবাসিক হোটেলসমূহ সিসিটিভি ক্যামেরার আওতায় নেয়া হয়েছে।  
খোঁজ নিয়ে জানাগেছে, হোটেল মোটেল রেস্টুরেন্টগুলোতে গলাকাটা বাণিজ্যের কারণে পর্যটকরা নিয়মিত প্রতারিত হচ্ছেন। কক্সবাজারের ব্যবসায়ীদের এই মানসিকতা পরিহার করা দরকার বলে মন্তব্য করেছেন কয়েকজন পর্যটকরা।
কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের মতে, পর্যটকদের হয়রানি বন্ধে হোটেল-মোটেল ও রেস্তোরাঁয় মূল্য তালিকা টাঙানোর নির্দেশনা দেয়া আছে। এসব তদারকিতে মাঠে রয়েছে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট নিয়ে ভ্রাম্যমাণ আদালত। তার পরেও ব্যবসায়ীরা অনেক সময় এগুলো মানতে চায় না। তবে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হয়।



 

Show all comments
  • ইকবাল হোসেন ২৪ ডিসেম্বর, ২০১৬, ১:১৭ এএম says : 0
    এ ব্যাপারে প্রশাসনের দ্রুত পদক্ষেপ চাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ