Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সোলেডারে পাঁচটি ইউক্রেনীয় ব্রিগেড নিশ্চিহ্ন হয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৬:৫৩ পিএম

ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সোলেডার শহরে প্রায় পাঁচটি ইউক্রেনীয় ব্রিগেড নিশ্চিহ্ন করা হয়েছে, তবে বিদেশী ভাড়াটেদের গণনা করা হলে ক্ষতির পরিসংখ্যান আরও বেশি হতে পারে, সামরিক-রাজনৈতিক বিশেষজ্ঞ ইয়ান গ্যাগিন বলেছেন।

ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভারপ্রাপ্ত প্রধানের উপদেষ্টা গ্যাগিন রসিয়া-১ টিভি চ্যানেলে বলেন, ‘সেখানে (সোলেডারে) প্রায় পাঁচটি ব্রিগেড ধ্বংস করা হয়েছিল। এই তথ্যটি বেশ উদ্দেশ্যমূলক, কিন্তু আমি মনে করি, ক্ষতির পরিসংখ্যান কিছুটা বড় হবে, কারণ এই ক্ষয়ক্ষতির মধ্যে ভাড়াটে সৈন্যরা অন্তর্ভুক্ত নয়। কারণ তাদের মধ্যে অনেকজন ভাড়াটে সেনা ছিল।’

গ্যাগিন স্মরণ করেছিলেন যে, আর্টিওমভস্কের (বাখমুত) মতো সোলেডার একটি কৌশলগত পরিবহন কেন্দ্র ছিল। তিনি বলেন, ‘ইউক্রেনীয় সেনাদের জন্য প্রচুর পরিমাণে গোলাবারুদ মজুদ ছিল। আমি মনে করি এখন আমাদের সশস্ত্র বাহিনী সেগুলো পাবে।’

রাশিয়ান ব্যবসায়ী ইয়েভজেনি প্রিগোজিন বুধবার বলেছেন যে, সাম্প্রতিক দিনগুলিতে ভারী লড়াইয়ের পরে ওয়াগনার পিএমসি যোদ্ধারা সোলেডার শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। এছাড়াও বুধবার, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেছেন যে, রাশিয়ান সৈন্যরা উত্তর ও দক্ষিণ থেকে সোলেদারকে অবরুদ্ধ করেছে এবং শহরের ভিতরে শত্রু সেনাদের নির্মূল করার অভিযান চলছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিগেড নিশ্চিহ্ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ