Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্থানীয়দের কাজ না দিলে বড় আন্দোলনের হুমকি, শোরগোল পাকিস্তানে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ৯:৩৭ পিএম

সময়টা একদমই ভাল যাচ্ছে না পাকিস্তানের। এমনিতেই মূল্যবৃদ্ধির চাপে পড়ে বেকায়দায় প্রশাসন। এদিকে বালাকোটে স্থানীয়দের হুঁশিয়ারি, এলাকার বাসিন্দাদের ওই অঞ্চলের জলবিদ্যুৎ প্রকল্পে কাজ না দেয়া হলে বড়সড় প্রতিবাদের রাস্তায় নামবেন তারা। পাকিস্তানের এক সংবাদমাধ্যমের সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

আন্দোলনকারীরা খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মনশেরা জেলায় পথে নেমে প্রতিবাদের হুঁশিয়ারি দিয়েছেন। তাদের সাফ কথা, ৩০০ মেগাওয়াটের বালাকোট জলবিদ্যুৎ প্রকল্পে স্থানীয়দের না নিলে সরকারের বিরুদ্ধে পথে নেমে এমএনজে মোটরওয়ের আয়ুব সেতু অবরোধ করা হবে। পাকিস্তানের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় মিঁয়া আশরফ জানিয়েছেন, ‘১ হাজারেরও বেশি স্থানীয় জনতা বাঁধের কাজে যোগ দেয়ার আবেদন করেছেন গত এক বছর ধরে। কিন্তু কাউকেই নেয়া হয়নি।’ ক্রমেই বাড়ছে স্থানীয়দের ক্ষোভ। ৪৮টি গ্রাম ও বালাকোটের পার্শ্ববর্তী কাউন্সিলের বর্ষীয়ান ও স্থানীয় প্রতিনিধিরাও জানিয়েছেন, সেতু বন্ধের পক্ষে তাদেরও সায় রয়েছে।

এদিকে প্রতিবাদের মুখে পড়ে ইতিমধ্যেই বালাকোটের সেন্ট্রাল ট্রেডার্স বডির সভাপতি জাভেদ ইকবাল জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মেহমুদ খান স্থানীয়দের দাবি মেনে নিতে রাজি হয়েছেন। এদিকে গত রবিবার ওই অঞ্চলের বাসিন্দারা দাবি করেন, এলাকার মানুষের জন্য অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করতে হবে। এই দাবি না মানলেও পথে নেমে প্রতিবাদের পথে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

এমনিতেই আর্থিক সংকটে জেরবার পাকিস্তান। মুদ্রাস্ফীতির কবলে পড়ে সাধারণ মানুষের পরিস্থিতি শোচনীয়। তাদের অসহায়তা কোন পর্যায়ে পৌঁছেছে তা নতুন করে ফুটে উঠতে দেখা গিয়েছিল এক ভাইরাল হওয়া ভিডিওতে। সেখানে দেখা যাচ্ছে প্লাস্টিক ব্যাগে ভরে রান্নার গ্যাস বিক্রি হচ্ছে পাকিস্তানে! যা দেখে শিহরিত নেটিজেনরা। সব মিলিয়ে প্রশাসনের উপরে ক্রমশ চাপ বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ