Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশালে নাস্তার ১০ টাকা কম দেয়া নিয়ে তুলকালাম কান্ড দোকান ভাঙচুর, আটক দুই পুলিশসহ আহত ৪ জন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ৭:১৭ পিএম | আপডেট : ৭:৩৯ পিএম, ১০ জানুয়ারি, ২০২৩

খাবার দোকানে নাস্তার ১০ টাকা কম দেয়ায় ক্রেতাকে মারধরের অভিযোগ বরিশাল নগরীর নৌ-বন্দরের সামনে ঘোষ মিষ্টান্ন ভান্ডার নামের এক দোকানে ভাংচুর করেছে বিক্ষুদ্ধ জনতা। ভাংচুরকারীরা এ সময় ধর্ম অবমাননার অভিযোগ এনে নৌ-বন্দরের সামনের সড়ক অবরোধ ও কোতয়ালী থানা ঘেরাও করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে পুলিশের এসআই সেলিম সরদার সহ অন্তত ৪ জন আহত হয়েছে। মঙ্গলবার দুপুরের এ ঘটনায় দোকান কর্মচারী ভবতোষ সাহা ও শ্যামল বিশ্বাসকে আটক করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

কোতয়ালী মডেল থানার এসআই আরাফাত রহমান সাংবাদিকদের জানান, হাজী মোহাম্মদ মহসীন হকার্স মার্কেটের কর্মচারী সৌরভ ঢালী ঘোষ মিষ্টান্ন ভান্ডারে নাস্তা করার পরে ১০ টাকা কম দেয়া নিয়ে কর্মচারীদের সাথে কথা কাটাকাটির এক পর্যায়ে দুই গ্রুপের মধ্যে মারামারি হয়। এই ঘটনার পরপরই স্থানীয় জনতা ধর্ম অবমাননার অভিযোগ এনে ঘোষ মিষ্টান্ন ভান্ডারে ভাংচুর করে। এ সময় পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে এসআই সেলিম আহত হয়।
এ ঘটনার রেশ ধরে দোকান কর্মচারীরা লঞ্চ ঘাটের সড়ক অবরোধ করে। পরবর্তীতে মিছিল নিয়ে তারা কোতয়ালী মডেল থানা ঘেরাও করে। ঘটনার বিচার দাবীতে তাদের বিক্ষোভ বিকাল পর্যন্ত অব্যাহত ছিলো।
কোতয়ালী থানার ওসি (অপারেশন) বিপ্লব কুমার মিস্ত্রি সাংবাদিকদের জানান, ঘটনার আইনগত ব্যবস্থা নেয়ার পর বিক্ষুদ্ধরা শান্ত হয়েছে। এ ঘটনায় মারধরের শিকার সৌরভ ঢালীর বাবা বাদী হয়ে মামলা করবে। মামলায় দুই জনকে গ্রেপ্তার দেখানো হবে বলে জানিয়েছেন পরিদর্শক বিপ্লব।
ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, সৌরভ ঢালী বরিশাল হাজী মোহাম্মদ মহসীন হকার্স মার্কেটের একটি ব্যবসা প্রতিষ্ঠানের কর্মচারী। সে মার্কেট সংলগ্ন ঘোষ মিষ্টান্ন ভান্ডারে নাস্তা করার পরে বিল পরিশোধের সময় ১০ টাকা বেশী চাওয়া নিয়ে কর্মচারীদের মধ্যে ঝগড়া হয়। এতে কর্মচারীরা সৌরভ ঢালীকে বেদম মারধর করলে সে মারাত্মক জখম হয়। ধস্তাধস্তিতে তার দাড়ি ছিড়ে রক্ত বের হয়। এ খবর ছড়িয়ে পড়লে মহসিন মার্কেট থেকে কিছু ব্যবসায়ী ও কর্মচারী সংঘবদ্ধ হয়ে ঘোষ মিষ্টান্ন ভান্ডারে হামলা চালায়। পরে স্থানীয় আরও অনেকে এতে যোগ দিয়ে ঘোষ মিষ্টান্ন ভান্ডার তছনছ করে।
খবর পেয়ে কোতোয়ালী থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি সামাল দিতে একজনকে আটক করে থানায় নিয়ে আসার সময় ক্ষুদ্ধ জনতা পুলিশকে বাঁধা দেয়। এসময় তারা আটক কর্মচারীকে তাদের হাতে তুলে দেয়ার দাবীতে বিক্ষোভ করে। পরিস্থিতি সামাল দিতে পুলিশ লাঠিচার্জ করলে বিক্ষোভকারীরাও পুলিশের ওপর হামলার চেষ্টা চালায়। এতে বিক্ষোভকরী হেলাল (৪৫), মিজানুর রহমান (৩০) ও জামাল উদ্দিনসহ আরও কয়েকজন আহত হয়।
বিক্ষোভকারীরা সংলগ্ন সড়কে অবস্থান নিয়ে যানবহন চলাচল বন্ধ করে দেয়। বিকাল ৩টার দিকে বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) ফজলুল করীম ঘটনাস্থলে আসেন। তিনি এ ঘটনার জন্য দায়ীদের দৃষ্টান্তমুলক শাস্তির আশ্বাস দিলে বিক্ষোভকারীরা সরে যায়।
বিক্ষোভে নেতৃত্বদানীকারীরে অন্যতম মোখলেসুর রহমান সাংবাদিকদের জানান, পুলিশ কর্মকর্তারা বিচারের আশ্বাস দেয়ায় তারা কর্মসূচী স্থগিত করেছেন।
হাজী মোহাম্মদ মহসীন মার্কেটের কর্মচারী সৌরভ ঢালী জানান, প্রতিদিনই ঘোষ মিষ্টান্ন ভান্ডারে নাস্তা করেন তিনি। একই খাবারে আগে ৩০ টাকা বিল হিসেবে মঙ্গলবার দেন। কিন্তু কর্মচারীরা ৪০ টাকা বিল দাবী করে। এ নিয়ে কথাকাটাকাটির এক পর্যায়ে উপর হামলা করে। কর্মচারীরা তার দাড়ি ছিড়ে ফেলে বলে জানান সৌরভ।
স্থানীয় এক দোকানী জানায়, সৌরভ প্রতিদিন ঐ দোকানে নাস্তা করে। সাথে টাকা না থাকায় ১০ টাকা কম দিয়েছিল। কিন্তু কর্মচারীরা টাকা না দিয়ে বের হতে দিবে না। এ নিয়েই মারামারির সূত্রপাত। এক পর্যায়ে কর্মচারীরা সৌরভের এক মুঠো দাড়ি ছিড়ে ফেলেছে। তাই সবাই ক্ষুদ্ধ।
ঘোষ মিষ্টান্ন ভান্ডারের ভবতোষ ভানু সংবাদিকদের বলেন, নাস্তার বিল ৪০ টাকা তালিকায় লেখা আছে। কিন্তু সৌরভ ৩০ টাকা বিল দিতে গিয়ে কর্মচারীদের সাথে খারাপ ব্যবহার করে। এই নিয়ে মারামারি হয়েছে, তবে দাড়ি ছেড়ার মত কোনো ঘটনা ঘটেনি বলে দাবী করে তিনি বলেন, নিজের দোষ ঢাকতেই এমন বিষয় ছড়িয়ে দোকান ভাঙচুর করা হয়েছে। ১০-১-২০২৩.



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ