Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতীয় গোয়েন্দাদের আশঙ্কা স্বাধীনতা দিবসে ওঁলাদের উপর হামলা চালাতে পারে আইএস

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতীয় গোয়েন্দারা সন্দেহ করছে, দেশটির স্বাধীনতা দিবসে প্রধান অতিথি হিসেবে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের ভারত অবস্থানকালে আইএস বড় ধরনের হামলা চালাতে পারে। দেশের যে কোন স্থানে এই হামলা হতে পারে বলে গোয়েন্দাদের সন্দেহ। ভারত এ বছর স্বাধীনতা দিবসে প্রধান অতিথি হিসেবে ফরাসি প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানিয়েছে। গোয়েন্দাদের এমন তথ্যের ভিত্তিতে কেন্দ্রীয়ভাবে সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এমন এক সময় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান হচ্ছে, যখন সিরিয়া ও ইরাকসহ বিশ্বের বিভিন্ন স্থানে আইএস সন্ত্রাসী হামলা চালাচ্ছে। সূত্র জানায়, অনলাইন ঘেঁটে এমন তথ্য পাওয়া গেছে, আইএস এ রকম একটি মোক্ষম সময়ে হামলা চালাতে পারে গোটা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করা যায়।
এ ছাড়াও গত নভেম্বরে প্যারিস হামলার পর ওঁলাদে আইএস অবস্থানে বিমান হামলার নির্দেশ দিয়েছিলেন। তা থেকেও ওঁলাদের ওপর আইএসের ক্ষোভ থাকতে পারে। সবচেয়ে ভয়ের ব্যাপার হলো ভারতেই অনেক আইএস সমর্থক রয়েছে। ভারতীয় নিরাপত্তা বাহিনী এর আগে বেশ কয়েকজনকে গ্রেফতারও করেছে। যারা এখনো বাইরে রয়েছে, তারা ওঁলাদের ভারত সফরের বিরোধিতা করতে পারে এবং তখনই হামলার ঘটনা ঘটতে পারে। তবে সূত্র জানায়, এসব খবরে ফরাসি প্রেসিডেন্টের নিরাপত্তা কোনভাবেই বিঘিœত হবে না। দেশের কোথাও এ ধরনের হামলা হলে পশ্চিমা স্বার্থবাদীরাই সেটি উস্কে দিতে পারে। তবে যাই হোক দেশটির সকল রাজ্যে নিরাপত্তা বাহিনীকে এ ধরনের হামলা মোকাবেলা করার জন্য সর্ব্বোচ্চ প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে গত শনিবার আইএস সংক্রান্ত এক বৈঠকে এ ধরনের আশঙ্কার কথা আলোচনা করা হয়। বৈঠকে ১৩টি রাজ্যের নিরাপত্তা বাহিনীর প্রধানদের এবং সংশ্লিষ্ট সকলকে এ ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, যেহেতু একটি আভাস পাওয়া গেছে, তাই আমাদের এ অবশ্যই এ ধরনের সন্ত্রাসী হামলা মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে হবে। টাইমস অব ইন্ডিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় গোয়েন্দাদের আশঙ্কা স্বাধীনতা দিবসে ওঁলাদের উপর হামলা চালাতে পারে আইএস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ