Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনৈতিক সংকটের মধ্যে সউদী সফরে পাকিস্তানের সেনাপ্রধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১০:২৭ এএম

তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে পাকিস্তানের নতুন সেনাপ্রধান জেনারেল সৈয়দ অসীম মুনির প্রথম বিদেশ সফর হিসেবে সউদী আরব গেছেন। সফরে তিনি সউদী প্রতিরক্ষামন্ত্রীসহ শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।
পাকিস্তানে চরম অর্থনৈতিক সংকট চলছে। দেশটির রিজার্ভ ৬ বিলিয়ন মার্কিন ডলারের নিচে নেমে গেছে, যা দিয়ে মাত্র এক মাস আমদানি ব্যয় নির্বাহ করা যাবে। এ ছাড়া দেশটির মুদ্রাস্ফীতি আকাশচুম্বী হয়ে পড়েছে এবং গত বছরের ভয়াবহ বন্যাপরবর্তী বিপর্যয় মোকাবিলা করছে পাকিস্তান। এসবের মাঝে সউদী সফরে গেলেন জেনারেল মুনির।
গত নভেম্বরে জেনারেল মুনির পাকিস্তানের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপরই পূর্বসূরিদের পদাঙ্ক অনুসরণ করে দেশটির অন্যতম ঘনিষ্ঠ প্রতিরক্ষা ও অর্থনৈতিক মিত্র সউদী আরব সফরে গেছেন। এ ছাড়া এক সপ্তাহের এ সফরে তিনি সংযুক্ত আরব আমিরাতেও যাবেন।
বুধবার দক্ষিণ এশিয়ার দেশটির আইএসপিআর জানায়, পারস্পরিক স্বার্থ, সামরিক সহযোগিতা ও দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনা করতে সেনাপ্রধান অসীম মুনির ভ্রাতৃপ্রতীম দু’দেশের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।
সউদী সংবাদ সংস্থা জানায়, গত বৃহস্পতিবার রাজধানী রিয়াদে সউদী প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমান বিন আবদুল আজিজের সঙ্গে সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন জেনারেল মুনির।
বৈঠকের পর এক টুইটবার্তায় যুবরাজ খালিদ বিন সালমান বলেন, ‘আমরা ভ্রাতৃপ্রতীম দেশের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব, দ্বিপক্ষীয় সামরিক ও প্রতিরক্ষা সম্পর্ক পর্যালোচনা এবং সহযোগিতা জোরদারের উপায় নিয়ে আলোচনা করেছি।’
ইসলামাবাদভিত্তিক বিশ্লেষক মোহাম্মদ ফয়সাল জানান, জেনারেল মুনিরের সফরকে অবশ্যই অর্থনীতির দিক থেকে দেখা উচিত। কেননা পাকিস্তানের ‘ঝুঁকিপূর্ণ অর্থনৈতিক পরিস্থিতির’ মাঝে এ সফরে গেছেন তিনি।
তিনি আলজাজিরাকে বলেন, ‘রিজার্ভ বাড়াতে সউদী রাজপরিবারের দিকে তাকিয়ে পাকিস্তানের নেতারা। ইসলামাবাদের জন্য এ সফরের প্রধান ফলাফল হবে আর্থিক সহায়তা নিয়ে সউদী আরবের পক্ষ থেকে ঘোষণা।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ